ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

লাইফস্টাইল

কী খেলে অ্যালার্জি হয় কীভাবে বুঝবেন! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জুন ২৪, ২০২০
কী খেলে অ্যালার্জি হয় কীভাবে বুঝবেন!  সতর্ক হোন

খাবার নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। দিনের অনেকটা সময় আমরা ব্যয় করি খাবার তৈরি করতে আর খেতে। কিন্তু খুব পছন্দের খাবার থেকেও হতে পারে বিপত্তি। 

কিছু খাবার খেলে আমাদের অ্যালার্জি হতে পারে। কিছু কমন খাবার রযেছে, আবার এমন কিছু খাবার রয়েছে যা খেলে একজনের অ্যালার্জি খুব বেড়ে যাচ্ছে শ্বাসকষ্ট হচ্ছে অথচ অন্যদের কিছুই  হচ্ছে না।

 


বিশেষজ্ঞরা বলেন, অ্যালার্জির নানা লক্ষণ থাকতে পারে, কোনো বিশেষ খাবার খেলে কারো ডায়েরিয়া হয়, কারো র‌্যাশ বেরোয়, শরীরের বিভিন্ন জায়গা চুলকায়। কিছু খাবার খাওয়ার পরে এমন হলে দু’-একবারেই সতর্ক হোন। সেগুলো বাদ দিন খাদ্যতালিকা থেকে।


সাধারণত দুধ, ডিম, বাদাম, সরিষা-সূর্যমুখিসহ বীজ, গম, ডাল, সোয়াবিন, সামুদ্রিক মাছে অ্যালার্জি হতে পারে। এছাড়া বেগুন, চিংড়ি মাছ ও গরুর মাংস থেকে অনেকের অ্যালার্জি হয়।  

ত্বক ও শ্বাসনালীতে সংক্রমণ দেখা যায় খাবারের অ্যালার্জি থেকে। শ্বাসকষ্ট বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, করোনার এই সময়ে হাতের কাছে ডাক্তার-ওষুধ পাওয়া অনেক সময় কঠিন হয়ে যায়। তাই চেষ্টা করুন অ্যালার্জি হয় এমন খাবার খাওয়া পুরোপুরি বন্ধ করে দিতে।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, জুন ২৪, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa