ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

লাইফস্টাইল

একটা চকলেটি দিন হোক, ঘরের তৈরি চকলেটে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, জুন ২২, ২০২০
একটা চকলেটি দিন হোক, ঘরের তৈরি চকলেটে  সোনামণির হাতে চকলেট

এই করোনায় কত কিছু যে পরিবর্তন করে দিয়েছে পৃথিবীটার তার হিসাব করে শেষ করা যাবে না। এই পরিবর্তন শুধু বড়দের জীবনই নয়, বেশি প্রভাব পড়েছে বাড়ির ছোটদের জীবনেও।  

শিশুদের বাড়ির বাইরে যাওয়া বন্ধ বেশ কয়েক মাস। তাদের খেলাধুলাও বন্ধ অনেকটাই।

দেখা হচ্ছে না কোনো বন্ধুর সঙ্গে। বেড়াতে যেতে পারছে না, কেউ বাড়িতেও আসছে না। এই একাকিত্ব শিশুর মানসিক চাপের কারণ হয়ে দাঁড়াচ্ছে। তারা অনেক কিছুই মিস করছে, ছোট বলে সেভাবে বলতেও পারছে না।  

ঘরের বাইরে গেলে বা কেউ এলে শিশুদের জন্য প্রথম উপহার হয় অনেকগুলো মজার মজার চকলেট। সেগুলো নিয়ে আনন্দে কাটে ছোট বাবুটার বেশ কিছুটা সময়।  

করোনার দিনে বারবারই বলা হচ্ছে বাইরের খাবারের পরিবর্তে ঘরে তৈরি খাবার খাওয়াতে। জেনে নিন বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলোর মতো চকলেট কীভাবে ঘরেই তৈরি করবেন। তাও আবার খুব সহজে:  


চকলেট তৈরিতে যা যা লাগছে 

মাখন বা ভেজিটেবল ডালডা আধা কাপ, চিনি গুঁড়া আধা কাপ, কোকো পাউডার এক টেবিল চামচ ও গুঁড়া দুধ আধা কাপ।  

যেভাবে করবেন 

চুলায় একটি পাত্রে পানি গরম হলে তার ওপর আরেকটা বাটি বসিয়ে দিন। এবার হালকা আঁচে ওপরের পাত্রে মাখন বা ডালডা গলিয়ে নিন। এবার প্রথমে চিনি, কোকো পাউডার ও পরে গুঁড়া দুধ দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন।  মিশ্রণ একটু ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন।  

এবার চকলেট ট্রেতে ঢেলে একঘণ্টা ফ্রিজে রেখে সেট করে নিন। চকলেট ফয়েল পেপারে জড়িয়ে সোনামণির হাতে তুলে দিন।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa