ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

লাইফস্টাইল

করোনা আতঙ্ক, যাদের অন্য রোগ রয়েছে তারা কী করছেন? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুন ২২, ২০২০
করোনা আতঙ্ক, যাদের অন্য রোগ রয়েছে তারা কী করছেন?  করোনা

চারদিকে করোনার জন্য আতঙ্কে রয়েছি সবাই। সারাক্ষণই চিন্তা করোনা কীভাবে ঠেকানো যায়। কিন্তু এই সময়ে অন্য রোগ রয়েছে যাদের, তারা কী করছেন?

যাদের ডায়াবেটিস বা হাইপারটেনশন রয়েছে , তারা খাদ্যতালিকা মেনে চলছেন তো এই করোনার সময়ে? খুব জরুরি কাজ ছাড়া বাইরে যাওয়া বারণ। ‍হাঁটাচলাও তেমন হচ্ছে না।

এজন্য সুস্থ থাকতে নজর দিতে হবে প্রতিদিনের খাদ্য তালিকায়।  


এখন বাজারে ফল বা শাকসবজির কিন্তু কমতি নেই। খাদ্য তালিকায় ঠিক কী কী রাখবেন জেনে নিন: 

•    বিশেষজ্ঞরা বলেন, ডায়াবেটিস থাকলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হয়। চাল বা আটার তৈরি  ভাত আর রুটির যেটাই খান, পরিমিত খেতে হবে 

•    ভালো হয় যদি লাল চাল ও আটা খেতে পারেন। এতে ভুষি থাকে, ফলে সেটা ভাঙতে শরীরের বেশি সময় লাগে। পুষ্টিও বেশি পাওয়া যায়।  

•    শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে খাবারে যোগ করুন বেশি ডাল বা সবজি।  

•    সবজি বাজারে মিলছে, দামও এখন পর্যন্ত খুব বেশি না। তাই যতটা সম্ভব কিনে রাখুন। ধুয়ে ছোটো ছোটো টুকরো করে এয়ারটাইট পাত্রে ভরে ফ্রিজে রেখে দিন। বেশ কিছুদিন ব্যবহার করতে পারবেন।  

•    নানা ধরনের ফল পাওয়া যাচ্ছে সেগুলো খেতে পারেন। তবে মনে রাখতে হবে বেশি মিষ্টি ফল পরিমিত  খেতে পারবেন।  


•    প্রোটিন পেতে নিয়মিত ডাল, ছোলা, বাদাম, দুধ, ছানা, ডিম ও মাছ খান। হাইপারটেনশন থাকলে মাংস কিন্তু পরিমাণে কম খেতে হবে। বিশেষ করে রেড মিট। এছাড়া রান্নায় তেল-মশলা-লবণ-চিনির ব্যবহারেও নিয়ন্ত্রণ রাখতেই হবে।  

যদি করোনার ভয়ে বাইরে হাঁটতে যেতে না পারেন, তবে বাড়ির সিঁড়ি দিয়ে ওঠানামা করুন। সবচেয়ে জরুরি হচ্ছে, চিকিৎসকের পরামর্শ নিয়ে নিয়মিত ওষুধ খেতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জুন ২২, ২০২০
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa