বছরের শুরু থেকেই কাজ হোক পরিকল্পনা মতো

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাজ হোক পরিকল্পনা মতো

walton

যখনই কাজের আইডিয়া নিয়ে চিন্তা করা হয়, অনেক কিছু মাথায় ভিড় করে, কিন্তু সাজিয়ে লিখতে পারছেন না? আবার দেখা গেল এতোগুলো আইটেমের কথা লিখেছে, যেগুলো এক সপ্তাহে না, আসলে এক মাসের কাজ।

কাজ করার সময় অনেনেকেই এমন পরিস্থিতির ভেতর দিয়ে যাই। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে প্রয়োজন সঠিক পরিকল্পনা। আসলে পরকিল্পনা করে কাজ করলে অনেক গোছানোভাবে কাজটি হয়। আর পূর্ব প্রস্তুতি থাকায় কাজের মানও অনেক ভালো হয়।   

আসুন পরিকল্পনা করার সময় কোন বিষয়গুলো লক্ষ্য রাখবো জেনে নেই: 

সময়
পরিকল্পনা করার জন্য চাই পর্যাপ্ত সময়। অনেক কাজের সময় আপনি যদি সপ্তাহের কাজের পরকিল্পনা করতে চান তবে অনেক গুরুত্বপূর্ণ বিষয় বাদ পড়তে পারে। এজন্য কিছুটা ফ্রি সময়ে ভেবে চিন্তে একটি কাজের তালিকা তৈরি করুন। প্রতিটি কাজ করার জন্য যথেষ্ট সময় রাখুন নিজের হাতে। এতটুকু কাজই করার পরিকল্পনা করুন, যেটুকু করার সাধ্য, সব ধরনের প্রস্তুতি ও যোগাযোগ আপনার রয়েছে। 

কাজের তালিকা
কাজের তালিকা করার সময় বিশেষভাবে লক্ষ্য রাখুন সামনের সময়গুলোতে আপনার অফিসের কোন কোন কাজ প্রয়োজন। 

ডায়েরি এখন ডিজিটাল
আগে আমরা অনেক কিছুই ডায়েরিতে লিখে রাখতাম। সময় পাল্টেছে এখন আমরা অনেকেই আর সঙ্গে ডায়েরি নিয়ে ঘুরি না। সেই জায়গাটা নিয়ে নিয়েছে হাতের মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ বা ডেস্কটপ। নিয়মিত কাজের তালিকা একটি ফোল্ডারে রাখুন। প্রয়োজনে গুরুত্বপূর্ণ কাজের সময়টি অ্যার্লাট সেট করে নিন। সময় মতো রিমাইন্ডার পেয়ে যাবেন। কাজের কথা ভুলে যাওয়ার কোনো সুযোগই থাকবে না। 

উদ্দেশ্য 
কী উদ্দেশ্যে পরিকল্পনা করছেন, সেটা পরিষ্কার হওয়া খুব জরুরি। পরিকল্পনা করে আপনি কী অর্জন করতে চান, সেটা প্রথমেই লিখে ফেলুন। খেয়াল করুন পরিকল্পনা করতে গিয়ে আপনি উদ্দেশ্য থেকে কখনও দূরে সরে যাচ্ছেন না তো।

লক্ষ্য নির্ধারণ 
ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করুন। লক্ষ্য অর্জনের পুরো চেষ্টা করুন। দিন শেষে অবশ্যই মিলিয়ে দেখুন পুরো কাজটি ঠিকভাবে হয়েছে কি না? 

গুরুত্ব বুঝে
পরিকল্পনা করার সময়, কোন কাজগুলো আগে করা প্রয়োজন এবং কোন কাজগুলো পরে করলেও চলে এগুলোও বিবেচনায় রাখুন। 

মূল্যায়ন
আপনার পরিকল্পনায় অফিসের বস কি ধরনের মন্তব্য করছেন, তা গুরুত্বের সঙ্গে দেখুন। চেষ্টা করুন নিজের কাজকে প্রতিদিনই একটু একটু করে আরও ভালো করতে।


বছরের শুরু থেকে পরিকল্পনা মতো কাজ করেই দেখুন। বছর শেষ হতে হতে আপনার জানা এবং কাজের পরিধি অনেক বেড়ে যাবে। নতুন বছরের শুভেচ্ছা...


বাংলাদেশ সময়:  ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০ 
এসআইএস
 

করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে


নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান
হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম