শীতে পেটের মেদ তাড়ান মাত্র এক মিনিটে! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্লাঙ্ক

walton

শীতে ব্যায়াম করায় অলসতা আবার প্রায় প্রতিদিনই কোনো না কোনো প্রোগ্রামে যেতে হয়। মানে বেশি খাওয়া, অতিরিক্ত ক্যালরি যোগ হয় শরীরে। ওজন বাড়তে থাকলে পেটের মেদ বেড়ে যায়। যা কারোরই ভালো লাগে না। 

এই অবস্থায় ওজন কমানোর চিন্তা না করে অনেকেই ভাবেন, ওজনটা যেন আর না বাড়ে। একটা সহজ উপায় আছে, ওজন বাড়বে না বরং কমবে। তার জন্য প্রতিদিন মাত্র মিনিটখানেক সময় ব্যয় করলেই হবে। 


বিশেষজ্ঞরা বলেন, মেদ, বিশেষ করে পেটের মেদ কমানোর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানতেই হয়। পেট ও কোমরের কোর মাসলকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই। প্লাঙ্ক করলে কয়েক দিনেই পার্থক্য বুঝতে পারবেন। যেভাবে করবেন: 

মাটি বা ম্যাটের ওপর উপুড় হয়ে শুয়ে পড়ুন, আপনার হাত দু’টি কাঁধ বরাবর থাকবে৷ এবার শরীরটাকে ধীরে ধীরে ওপরে তুলুন হাতের পাতায় ভর দিয়ে, পায়ের ভর থাকবে আপনার বুড়ো আঙুলের ওপর, পা-টাও কাঁধ বরাবর থাকবে৷ হাত পুরো স্ট্রেচ করুন, হাঁটু আর পেটও মাটি থেকে যতটা পারেন তুলে নিন৷ পেটটা ভিতর দিকে টেনে রাখবেন৷ 


সাইড প্ল্যাঙ্ক করার সময় এক হাত আর এক পা মাটিতে রাখবেন। অন্য হাত তুলে দিন ওপরে, একটি পায়ের ওপর অন্যটি থাকবে। যতক্ষণ পারেন তা ধরে রেখে হাত ও পা বদল করুন।


বেশ কিছুদিন প্লাঙ্ক করলে দেখবেন, আপনার মেটাবলিজম রেট বাড়ছে। দেহের গঠন সুন্দর করবে। কারণ, শুধু পেটই নয়, কোমরের শেপ ঠিক করার জন্যও জরুরি।

প্রথম দিকে ১০-২০ সেকেন্ড করার চেষ্টা করুন। পরে ধীরে ধীরে সময় বাড়াবেন। টানা এক মিনিট করতে পারলে বুঝবেন, আপনার ফিটনেস লেভেল বাড়ছে। 

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এসআইএস

 

বুড়িচংয়ে দুই শিশু করোনায় আক্রান্ত
বাসায় ইবাদত করুন: জমিয়াতুল ফালাহ'র খতিব
নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১৩
থামছে না চাল চুরি, রংপুরে ৯০ বস্তা চালসহ আটক ৩ 
১৪ দিন শেষ হলেও হোম কোয়ারেন্টিনে থাকবেন খালেদা জিয়া


করোনা: ইডিইউর শিক্ষার্থীদের সাড়ে ৩ লাখ টাকা সংগ্রহ
সাভারে এলাকা 'লকডাউন' করলেন চেয়ারম্যান
কমলনগরে রতন চেয়ারম্যানের বিনামূল্যের দোকান!
নুসরাত হত্যাকাণ্ড, এঁকে দিয়েছে প্রতিবাদের ভিন্ন চিত্র
২৯ বছরের ধারাভাষ্য ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন হোল্ডিং