৪০ পেরোতেই পানসে জীবন! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারীদের সাজ-পোশাক

walton

কথায় আছে, নারী কুড়িতেই বুড়ি। এসব ধারণা বদলাচ্ছে ধীরে ধীরে। এখন নারী ঘরে-বাইরে সমান ব্যস্ত। ৪০ পেরোতেই এখন আর নারীর জীবন পানসে হয়ে যায় না। বরং এই বয়সে এসে নারীর মধ্যে ম্যাচিউরিটি আসে। 

তাদের ফ্যাশন ভাবনা, বয়স অনুযায়ী নিজেকে সাজিয়ে উপস্থাপন করা সব কিছুতেই থাকে বাড়তি সচেতনতা। 

এই বয়সে নারীদের সাজ-পোশাক কেমন হতে পারে, জানতে চাইলে ডিজাইনার ফারাহ মাহমুদ তৃণা বলেন, নারীর  ফ্যাশনে বয়স কোনো বাধাই নয়। আমাকে কোনটা মানাচ্ছে আর আমি সাবলীলভাবে ক্যারি করতে পারছি এটুকু মাথায় রাখতে হবে শুধু। 

তৃণা বলেন, আমাদের দেশে পোশাক ঋতু, আবহাওয়া ও বিভিন্ন অনুষ্ঠানের ওপর নির্ভর করে হয়। পোশাক বাছাইয়ে এগুলো বিবেচনা করতে হবে। যেমন শীতের সময় শাড়ি, কামিজ বা ওয়েস্টার্ন পোশাক পরলে সঙ্গে শীত থেকে বাঁচতে ডেনিম জ্যাকেট বা শাল নিতে হবে। 

তবে যাই পরেন তার যেন কাট এবং সাইজ ঠিক থাকে। রেগুলার অফিস করা, ঘরে থাকা বা বাইরে যাওয়ার সময় এই বয়সে  ঢিলেঢালা, তাঁত, সুতি, লিনেন এগুলো বেছে নেওয়া যায়। 


কাঠ, কাপড়, কড়ি, মাটির তৈরি নানান রকম এক্সেসরিজের ফ্যাশনে যুক্ত হচ্ছে আজকাল, এগুলো থেকে পছন্দের দুল-মালা ব্যবহারে মাঝ বয়সের নারীরাও রুচিশীল সাজে ওয়ে উঠতে পারেন অনন্যা। 

এই বয়সে সাজের কী হবে? বিউটি এক্সপার্ট ফারনাজ আলম বলেন, এসময় নিজের প্রতি অনেক বেশি যত্নশীল হতে হয়। মেকআপ করলে ত্বক বুঝে ফাউন্ডেশন, কনসিলার, ফেসপাউডার, ব্লাশন সঠিক উপায়ে লাগাতে হবে। চোখের সাজটা খুব বেশি ভারি না করলেও চলে। হালকা কালারের লিপস্টিক লাগাতে হবে। চুলের কাট খুব গুরুত্বপূর্ণ। ইউ কিংবা লং লেয়ার করা যেতে পারে। এছাড়াও সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। মাসে দু-একবার পার্লারে গিয়ে ফেসিয়াল, পেডিকিওর-মেনিকিওর ও হেয়ার ট্রিটমেন্ট করাতে পারেন। 

নারীর মেনোপজ হওয়ার আগের লক্ষণগুলো দেখা দেয় এই বয়সে। এর প্রভাব চেহারায় পড়তে পারে। মেনোপজ মানেই নারীর জীবন শেষ হয়ে যাওয়া নয়। বরং নতুন করে নিজেকে ভালোবাসুন, যত্ন নিন ও নিয়মিত ব্যায়াম করুন। 

পছন্দের কাজগুলো করুন। বছরে অন্তত একবার প্রেসার, ডায়াবেটিস, চোখ-দাঁতের অবস্থা জানতে বিশেষজ্ঞ চিকিৎসককে দেখিয়ে নিন। জীবন আমাদের জন্য উপহার, এর প্রতিটা মুহূর্ত উপভোগ করতে জানতে হবে। 

 ছবি: ফ্যাশন হাউস-রঙ বাংলাদেশ
 

বাংলাদেশ সময়: ১৫২৮ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এসআইএস


 

করোনা হটাতে ১৯ হাজার কোটি টাকার ৪ প্রকল্প উঠছে একনেকে
শনিবার ভিডিও কনফারেন্সে ১৮ বিচারকের শপথ
সবকিছু খুলে দিলে বিপদ হবে ত্রিমুখী: ডা. লেলিন
স্বাস্থ্যবিধি মতো পরিস্থিতি মানিয়ে চলার ওপর গুরুত্ব সরকারের
খোলার ব্যাপারে ফের বৈঠকে বসছে রাবি প্রশাসন 


করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ায় ঠাঁই হলো না স্বামীর বাড়ি
জয়পুরহাটে ঝড়ে ৫৫ লাখ টাকার ফসল নষ্ট, গৃহহীন ৩৭২০ জন
না’গঞ্জে হাসিব হত্যা মামলার আসামি গ্রেফতার
ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প
সিলেটে র‌্যাবের ১৩ সদস্যসহ শনাক্ত আরও ৪৮ জন