php glass

সময়টা ইলিশের, এবার হবে কাবাব

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইলিশ মাছের কাবাব

walton

ভোজনপ্রিয় বাঙালির রসনার স্বাদ পূর্ণ হয় ইলিশে। ইলিশের মৌসুমে প্রায় প্রতিঘরে, প্রতিদিনই চলে প্রিয় মাছের উৎসব। নানা পদে-আমরা ইলিশ রান্না করি। জানেন তো ইলিশ মাছের কাবাবও হয়! তৈরি করাও বেশ সহজ: 

উপকরণ 
ইলিশ মাছ আস্ত ১টি, গোলমরিচ গুঁড়া ১ টেবিল-চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, আলু ম্যাশড্ ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ, রসুন ২ কোয়া(কুচি), লেবুর রস ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লেবুর খোসা (গ্রেট করা) কোয়ার্টার চা-চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ।

প্রণালী
মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদ, মরিচগুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা ভেজে নিন। এবার বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন।

কড়াইতে তেল গরম করে রসুন ও পেঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়তে থাকুন। দু-এক মিনিট পর সেদ্ধ আলু দিয়ে কিছুক্ষণ রান্না করে, একে একে গোলমরিচগুঁড়া, কাঁচা মরিচকুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিয়ে রান্না করে নামিয়ে ঠাণ্ডা করে নিন। 

অন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে বিস্কুটের গুঁড়া বাদামী করে ভেজে নিন। এবারে রান্না করা কিমার সঙ্গে ধনেপাতা কুচি, লেবুর খোসা ও বেরেস্তা ভেঙে আলতো করে মেখে নিন। 

সার্ভিং ডিশে দুই পাশে ভাজা লেজ ও মাথা রেখে, মাঝখানে মাখানো কিমা সাজিয়ে আস্ত মাছের মতো বানিয়ে নিন। সাজানো কিমার ওপর ভাজা বিস্কুটের গুঁড়া ছড়িয়ে চেপে দিন। কিমার ওপর চা-চামচ দিয়ে মাছের আঁশের মতো বানিয়ে পরিবেশন করুন।


বাংলাদেশ সময়: ১০৩৬ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
এসআইএস
 

 

লবণের গুজব প্রতিরোধে কঠোর খুলনা জেলা প্রশাসন-পুলিশ
ঝালকা‌ঠির লবণ দি‌য়েই ব‌রিশালের চা‌হিদা মিট‌বে ২ মাস
ত্রিপুরা পল্লীর জীবনমান উন্নয়নে প্রশাসন কাজ করছে
পশ্চিমবঙ্গে মুক্তি পাচ্ছে ‘একটি সিনেমার গল্প’
আশুলিয়ায় অবৈধ ১৫০০ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন


পূর্বঘোষিত সময়েই অনুষ্ঠিত হবে যবিপ্রবি’র ভর্তিপরীক্ষা
সহকারী সচিব পরিচয়ধারী প্রতারকের রিমান্ড শুনানি বুধবার
অতিরিক্ত লবণ কিনলেই অর্থদণ্ড 
মেয়র নাছিরের সঙ্গে নতুন ও বিদায়ী সিভিল সার্জনের সাক্ষাৎ
আয়কর মেলায় ছয়দিনে ২০১৬ কোটি টাকা রাজস্ব সংগ্রহ