php glass

বাড়ি বসেই কাজ করতে চান? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাড়িতে থেকে কাজ করার সময়

walton

শারীরিক অসুস্থতা বা অন্য কোনো কারণে বাড়িতে থেকে কাজ করতে হতে পারে। এভাবে কাজ করার কথা শুনে খুব সহজ মনে হতে হলেও এটি সহজ কাজ নয়। অফিসে কাজ করা থেকে আলাদা, আপনি যখন বাড়ি থেকে কাজ শুরু করবেন তখন আপনাকে সংসারের অনেক দিকেও সামাল দিতে হবে। যা আপনার মনোযোগ দাবী করবে, কিন্তু অফিসে বসে কাজ করলে এত বিষয় ভাবতে হয় না। 

বাড়িতে থেকে কাজ করার সময় আপনাকে যা করতে হবে:  

কাজের জায়গা 

প্রথমে আপনার বাড়িতে একটি নির্দিষ্ট কাজের জায়গা তৈরি করে নিন। একটু নিরিবিলি জায়গা বাছুন যেখানে লোক কম যাবে। একটি ডেস্ক রাখুন, ডেস্কটি অফিসের মতোই সাজিয়ে নিন কলম, কলম স্ট্যান্ড, রাইটিং প্যাড, একটি টেবিল ল্যাম্প দিয়ে। সঙ্গে কম্পিউটার বা ল্যাপটপ রাখুন। 


সময় ঠিক করুন
অফিসে কিন্তু আমরা সময় মেনেই চলি, প্রতিদিনের বাড়িতে কাজের জন্যও কর্মঘণ্টা ঠিক করে নিন। দুপুরের খাবার বা বিকেলের চা সব কিছুর জন্য একটু করে সময় বরাদ্দ রাখুন। রুটিনটি আন্তরিকভাবে মেনে চলার চেষ্টা করুন। প্রথম দিকে কঠিন মনে হলেও ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবেন।  


সুবিধামতো সময় 
বাড়িতে থেকে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে যখন আপনার কাজ করতে ভালো লাগে এবং যখন কাজ করলে সেরা আউটপুট আসে সেটিই কাজের সময় নির্ধারণ করুন। যেমন আপনার যদি রাতে কাজ করতে লাগে, তখনই করুন। 

বিনিয়োগ
নিজেকে বিশ্ব এবং কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত রাখতে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোন কিনে নিন। সঙ্গে দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করুন। এসবের জন্য শুরুতেই একটা বাজেট রাখুন, এটি প্রযুক্তি পণ্যে বিনিয়োগ করতে হবে।

 
পরিকল্পনা 

বুদ্ধি খাটিয়ে সময়ের মধ্যে কাজ সঠিকভাবে শেষ করার পরিকল্পনা করুন। সেই অনুযায়ী কখন কোন কাজ করতে হবে তার একটি তালিকা তৈরি করে নিন। 
 

বাড়িতে কাজ  করার সময়ও কাজের প্রতি পূর্ণ মনোযোগ দিন। একা একা কাজ করতে কোনো ধরনের সমস্যা হলে পরিবার ও কর্মক্ষেত্রের সবার সহেযোগিতা নিন। 

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এসআইএস

ইউনেস্কো সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশ
বেশি দামে লবণ বিক্রি: ২ ব্যবসায়ীর অর্থদণ্ড
ভূরুঙ্গামারীতে ৩৫ টাকার লবণ বিক্রি ৬০, ব্যবসায়ীকে জরিমানা
বরিশালে বাড়তি দামে লবণ বিক্রি, ৮ প্রতিষ্ঠানকে জরিমানা
প্রথমবার শীর্ষ শিকারি রাজ্জাক


লোকমানের নামে এবার মানি লন্ডারিংয়ের মামলা
বাদলের আসনে ভোটের প্রস্তুতি নিচ্ছে ইসি
বাগেরহাটে ম্যাটস শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত
দেশের বিজ্ঞান-প্রযুক্তি শিক্ষায় দৃষ্টান্ত হবে বশেফমুবিপ্রবি
রিমা‌ন্ড শেষে কারাগারে কাউন্সিলর রাজীব