গর্ভাবস্থার ত্বকের সমস্যা দূর করতে  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্বকের সমস্যা দূর করতে  

walton

গর্ভাবস্থায় নারীর দেহে অনেক ধরনের পরিবর্তন হয়। গর্ভাবস্থার দীর্ঘ সময় পেরিয়ে, প্রসব-বেদনা সহ্য করে, শিশুর জন্মের পর সেই নবজাতকের সঙ্গে মায়ের শুরু হয় এক আনন্দময় নতুন জীবন। কিন্তু এর মাঝেই মায়ের ত্বকের সমস্যাগুলো থেকে দেখা দেয় চিন্তার ভাঁজ। 

এসময় ত্বকে ব্রণ, কালো ছোপ আর শরীরের স্ট্রেচমার্ক দূর করার জন্য বেশিরভাগ মায়ের মধ্যেই বেশ অস্থিরতা দেখা যায়।  

গর্ভাবস্থা পরবর্তী ত্বকের সমস্যাগুলো নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ত্বকের যত্নে প্রাকৃতিক প্রতিকার বেছে নিন। এগুলোই খুব দ্রুত ফিরিয়ে দেবে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ও কোমলতা, দাগগুলোও দূর হবে সহজেই। যা করতে হবে: 

স্ট্রেচমার্ক
গর্ভাবস্থায় পেট ও উরুতে স্ট্রেচমার্ক বেশি দেখা যায়। গর্ভাবস্থায় পেট বড় হয়ে যাওয়ার কারণে এই দাগগুলো পড়ে। স্ট্রেচমার্ক কমাতে হাইড্রেটেড থাকা এবং সঠিক পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। এছাড়া অ্যালোভেরার জেল, শসা এবং লেবুর রস, কোকো মাখন, নারকেল তেল এবং নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারের মাধ্যমে ত্বকের দাগ কমিয়ে আনা যায়। 

মেসতা হলে 
গর্ভাকালীন সময়ে মুখে গাঢ় কালো বা বাদামি দাগ বসে মেসতা হতে পারে। বাচ্চার জন্মের পর বেশিরভাগ সময় এই দাগগুলো এমনিতেই চলে যায়। যদি না যায়, তবে ত্বকে বাইরে বেরোনো বা রান্নার সময় কখনই সানস্ক্রিন ক্রিম লাগাতে ভুলবেন না। 

মেসতা কার্যকরভাবে মোকাবেলা করার জন্য দিনে অন্তত দুই লিটার পানি পান করুন এবং পর্যাপ্ত ঘুমান। আপনার ত্বকে কোমল রাখতে হালকা ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার রাখুন ও নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। 

ব্রণ 
গর্ভাবস্থায় এবং তার পরে ব্রণ ত্বকের একটি সাধারণ সমস্যা। হরমোনের পরিবর্তনের ফলে বেশি ব্রণ দেখা দেয়। ত্বকে অ্যালোভেরা জেল, অ্যাপল সিডার ভিনেগার ও কয়েক ফোঁটা চা গাছের তেল নিয়মিত ত্বকে লাগান। মৃদু ক্লিনজার বা সাধারণ পানি দিয়ে ধুয়ে ত্বক সব সময় পরিষ্কার রাখুন। মাঝে মাঝে পরিষ্কার কাপড়ের মধ্যে বরফ নিয়ে ত্বকে ঘষে নিতে পারেন। ব্রণে নখ লাগাবেন না। 

ত্বক নিয়ে চিন্তা না করে মাতৃত্বের নতুন সময়টি উপভোগ করুন। 


বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এসআইএস

 

করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা
যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে


করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে