আয়ুর্বেদিকেই আছে সমাধান 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্লান্তি কাটাতে আয়ুর্বেদিক

walton

ব্যস্ত জীবনে অবসর নেই, নিজের যত্ন নেওয়ার মতো সময়ও বের করতে পারি না অনেকে। আর এই অবহেলার ছাপ পড়ে আমাদের ত্বকে, মনে, শরীরে। এই সব সমস্যার সমাধানই কিন্তু লুকিয়ে রয়েছে আয়ুর্বেদিকে।

শত শত বছর ধরে ভারতের গোয়া ও কেরালায় মানুষ শরীরিক ও মানসিক সমস্যার সমাধানের জন্য নির্ভর করে আয়ুর্বেদিক পদ্ধতিতে। বিশেষজ্ঞরা বলেন, আয়ুর্বেদ শুধু বাইরের দিকে কাজ করে তা নয়, শরীরের ভেতরের টক্সিন বা বিষাক্ত পদার্থ বের করে দেওয়া, সঠিক রক্ত সঞ্চালনের জন্যও কাজ করে। 

দাগহীন ত্বক পেতে 

ত্বকে জমে থাকা মেল, ময়লা ও রোদে পোড়া দাগ দূর করতে অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা শসার রস মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

১ চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চামচ অ্যালোভেরা জেল ও সামান্য গোলাপ জল মিশিয়ে পেস্ট তেরি করে নিন। প্যাক মেখে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন, এবার ধুয়ে নিন। ব্রণের দাগ সারাতে ও ত্বক উজ্জ্বল করতে এই প্যাক চমৎকার কাজ করে। 

হজম শক্তি বাড়াতে 
আয়ুর্বেদিক বিদ্যায় একটি শব্দ আছে অগ্নি, যা পাচক অগ্নি হিসেবেও পরিচিত। সবচেয়ে ভালো হয়, সকালে ঘুম থেকে উঠে একগ্লাস কুসুম গরম পানি পান করলে। এর সঙ্গে আপনি লেবু বা মধু মেশাতে পারেন। এটি আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে ও শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে। 

অনিয়মিত পিরিয়ডে
অনেক নারীর অনিয়মিত পিরিয়ডের পাশাপাশি ওজন বেড়ে যাওয়া, কোমরে ব্যথা, অ্যাকনে, অবসাদের সমস্যা দেখা দেয়। মঞ্জিষ্ঠা পাউডার ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে খেলে উপকার পাবেন।  

আবার পিরিয়ডের অতিরিক্ত রক্তক্ষরণের সমস্যায় যারা ভোগেন। তারা নিয়মিত হরতকী খেলে এই সমস্যায় উপকার পাবেন। 

ক্লান্তি কাটাতে আয়ুর্বেদিক
ক্লান্ত-পরিশ্রান্ত হলে প্রশান্তি পেতে মেথি-কালোজিরা-আমলকি-নারকেল তেল মিশিয়ে হালকা গরম করে ১০ মিনিট ধরে মাথায় ম্যাসাজ করুন। মাথার সঙ্গে সঙ্গে ঘাড়েও ম্যাসাজ করুন, দ্রুত ক্লান্তি দূর করতে। এই ম্যাসাজ কিন্তু শুধু ক্লান্তিই দূর করে না। চুল পড়া কমাতেও সাহায্য করে। 


বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯ 
এসআইএস

 

বেনাপোলে প্রায় আড়াই মাস আটকা ১৯ ভারতীয় ট্রাকচালক
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার


শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার