ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

ধূমপায়ীর ফুসফুস সারিয়ে তোলে লাল টমেটো-আপেল!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
ধূমপায়ীর ফুসফুস সারিয়ে তোলে লাল টমেটো-আপেল! ধূমপায়ীর ফুসফুস সারিয়ে তোলে লাল টমেটো-আপেল

আমরা জানি, ধূমপান আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এটি অকাল মৃত্যুর কারণও হতে পারে। ধূমপান কমাতে পুরো বিশ্বেই নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। 

ধূমপান না করার জন্য প্রথমে প্রয়োজন সচেতনতা। প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপান থেকে একই ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা।

বিশেষজ্ঞরা বলেন, ধূমপানে সবচেয়ে বেশি আক্রান্ত হয় আমাদের ফুসফুস।  

তবে বাস্তবতা হচ্ছে, ধূমপান যারা করেন তারা খুব একটা সচেতন হন না এসব ধূমপান–বিরোধী প্রচার-প্রচারণায়। বিভিন্ন সমীক্ষায় দেখানো হয়েছে ধূমপানের ভয়াবহতা। যেখানে বলা হয়েছে পরবর্তী ৫০ বছরে ধূমপানজনিত রোগ প্রায় মহামারীর আকার নেবে। তাহলে উপায়!

সম্প্রতি জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের গবেষকদের দীর্ঘ গবেষণায় উঠে এসেছে একটি গুরুত্বপূর্ণ তথ্য। তারা জানান, ধূমপানের ক্ষতিকর প্রভাব কাটিয়ে ফুসফুস সুস্থ রাখতে দারুণ কার্যকর টকটকে পাকা লাল টমেটো ও সবার প্রিয় ফল আপেল।  

গবেষণার জন্য, নিয়মিত ধূমপান করেন এমন ২০ জনকে প্রতিদিন আপেল ও টমেটো খেতে দেওয়া হয়। ফলাফলে দেখা যায়, নির্দিষ্ট সময়ের মধ্যে ধূমপানের ফলে ফুসফুসের ক্ষতি যতটা হওয়ার কথা, তার তুলনায় খুবই কম ক্ষতি হয়েছে।

যারা দীর্ঘ দিন ধূমপান করেছেন, বর্তমানে ছেড়ে দিয়েছেন এমন ব্যক্তিদের ফুসফুসও আগের ক্ষতি কমাতে সাহায্য করবে টমেটো ও আপেল।  

কারণ আপেল রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে ও ক্যান্সার প্রতিরোধ করে। আর টমেটো প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ যা ক্যান্সারের সেল তৈরিতে বাধা দেয়। এছাড়াও আপেল ও টমেটোতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন এ ও ভিটামিন সি। এসব ভিটামিন ও বিটা ক্যারোটিন টক্সিনকে শরীর থেকে বেরিয়ে যেতে সহায়তা করে এবং ফুসফুসকে সুস্থ রাখে।

জনস হপকিন্সের সহকারী অধ্যাপক ও গবেষক ভ্যানেসা গর্সিয়া লারসেন বলেন, ধূমপায়ীরা নিয়মিত টমেটো ও আপেল খেলে শরীরের বয়স বাড়লেও ফুসফুস থাকবে সুস্থ ও কর্মক্ষম। ফুসফুসে ক্যান্সারের ঝুঁকিও অনেক কমে যাবে।  

শুধু আপেল বা টমেটোই নয়, প্রতিদিন গড়ে তিনটি করে তাজা ফল খেলে ফুসফুস অন্যদের তুলনায় প্রায় ৭০ শতাংশ ভালো থাকবে বলেও গবেষণার প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৯ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa