দীর্ঘ বিরতির পরে কর্মজীবনের ফেরার প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যারিয়ারে ফিরে আসা

walton

কাজের মাঝে দীর্ঘ সময় বিরতি নেওয়ার পরে নতুন করে কাজের সন্ধান করা, ক্যারিয়ার এগিয়ে নিয়ে যাওয়া হতে পারে বেশ চ্যালেঞ্জিং।

ব্যক্তিগত বা অন্য কোনো প্রয়োজনে কাজ থেকে বিরতি নিতে হতে পারে। চার বা পাঁচ বছর পরে আরও ভালো ভাবে ক্যারিয়ারে ফিরে আসার চিন্তাই বাদ দেন অনেকে। কিন্তু চারপাশের সবাইকে অভিভূত করে এবং আগের চেয়ে ভালো ‍অবস্থান তৈরি করে যারা ফিরে আসতে চান, তাদের জন্য কয়েকটি পথ বাতলে দিয়েছেন ক্যারিয়ার এক্সপার্টরা। বিশেষজ্ঞরা বলেন:

প্রথমেই মনে রাখতে হবে কোনো কিছুই অসম্ভব নয়, তাই না? সুতরাং চেষ্টা করতে তো বাধা নেই। কাজে ফিরে আসার পরিকল্পনা করা মানেই অনেকটা কাজ এগিয়ে গেলো। 

এই দীর্ঘ সময়ে আপনার দেখা অনেক কাজই হয়ত আগের মতো করে করা হয় না। সেখানে যুক্ত হয়েছে অনেক ধরনের প্রযুক্তি। নতুন বিশ্বের মুখোমুখি হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতার সঙ্গে নিজেকে প্রস্তুত করুন। অনলাইন কোর্সের করার মাধ্যমে এখন সহজেই নতুন নতুন বিষয়ে জানতে পারেন।

শুরুতেই অফিসের সময় মানিয়ে নিতে কষ্ট হবে মনে হচ্ছে? প্রথম দিকে কোনো প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং করতে পারেন। এতে করে অফিসের পরিবেশের সঙ্গে অভ্যস্ত হতে সহায়তা করবে।


আপনি বিরতির পরে যখন ক্যারিয়ার গড়তে চান তখন সঠিক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। পুরানো বন্ধু বা প্রাক্তন সহকর্মীদের সঙ্গে দেখা করুন এবং তাদের আপনার পরিকল্পনার কথা বলুন। আপনি যত বেশি লোকের সঙ্গে নেটওয়ার্ক করবেন তত বেশি আপনি কাজের বাজার সম্পর্কে জানতে পারবেন।


জব মার্কেট সম্পর্কে জানতে অনলাইন কাজের পোর্টালগুলোর সহায়তা নিন। প্রোফাইল তৈরি করুন এবং আপনার জীবনবৃত্তান্ত আপডেট করুন। আপনার সিভিতে অসত্য বা বাড়তি তথ্য দেবেন না।

আত্মবিশ্বাস ধরে রাখুন, চেষ্টা করুন, আপনার মানসিক শক্তিই নতুন করে ক্যারিয়ার শুরু করতে আপনাকে এগিয়ে দেবে অনেক দূর... 

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
এসআইএস

মা হারালেন হাবিবুল বাশার সুমন
কোয়ারেন্টিন শেষে বরিশালে ১২০৪ জনকে ছাড়পত্র
জেলা প্রশাসনের খাবার গেল দিনমজুরদের বাড়ি
চলে গেলেন ফ্রান্সের ৮৪’র ইউরো জেতানো কোচ হিদালগো
ফেনীতে ৯৬১ বিদেশফেরত হোম কোয়ারেন্টিনে


১০ কেজি করে চাল-নগদ টাকা পাবে নিম্ন আয়ের মানুষ
বিনামূল্যে পিপিই সরবরাহ করার ঘোষণা ফর্টিস গ্রুপের
কোভিড-১৯ ঠেকাতে কমলনগরের হাট-বাজারে ‘সামাজিক দূরত্ব চিহ্ন’
বই-টেলিভিশন আর পরিবার নিয়ে কাটছে সময়
বন্ধ কারখানা শ্রমিকদের বাসায় থাকতে হবে, পাবেন বেতন