আতঙ্কের নাম ডেঙ্গু, স্বস্তি পেঁপে পাতায় 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেঙ্গু জ্বরে

walton

এডিস মশা কামড় দিলেই ডেঙ্গু হয়। রাজধনীতে ডেঙ্গু ভয়াবহ রূপ নিচ্ছে। ছোট শিশু থেকে বৃদ্ধ অনেকেই আক্রান্ত হচ্ছেন ডেঙ্গু জ্বরে। সবার মধ্যে আতঙ্ক ডেঙ্গু নিয়ে। 

এ সময় সব থেকে বেশি প্রয়োজন ডেঙ্গু সম্পর্কে সচেতনতা। যেমন: 

বাড়ির কারো জ্বর হলে তিন দিন পরই ডেঙ্গু কিনা পরীক্ষা করিয়ে নিন।  ডেঙ্গু ভাইরাসজনিত জ্বর। অন্য সব জ্বর, যেমন টাইফয়েড, সাধারণ জ্বরের সঙ্গে ডেঙ্গু জ্বরের মূল পার্থক্য হলো প্রথম দিন থেকেই জ্বর অনেক বেশি থাকে(১০২-১০৩ ডিগ্রি)। সঙ্গে মাথাব্যথা, চোখের পেছনেসহ দেহের বিভিন্ন অংশে ব্যথা হয়ে থাকে। এছাড়া বমি হওয়া, খেতে না পারা এমনকি ক্লান্তি ভাবও হতে পারে।

ডেঙ্গু হলে স্বাভাবিক খাবারের সঙ্গে পানি, খাওয়ার স্যালাইন, স্যুপ, দুধ, তাজা ফলের রস বেশি বেশি পান করতে দিন। ডেঙ্গু সারাতে প্রাথমিকভাবে পান করুন পেঁপের পাতার রস। পেঁপে পাতার রসে কাইমোপ্যাপিন ও প্যাপাইন রয়েছে৷ যা রক্তের প্লেটলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে  সাহায্য করে। ফলে, ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়।

পেঁপের পাতার রস করতে প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটা বা হাম্বলদিস্তায় থেঁতো করে নিন। এবার রস ছেকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তৈরি হয়ে গেলো পেঁপে পাতার জুস, ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিন বেলা তিন কাপ পরিমাণ পান করতে দিন। 

ঘুমানোর সময় মশারি ব্যবহার করুন ও বাড়ির চারপাশ পরিষ্কার রাখুন। পরীক্ষার করার ডেঙ্গু ধরা পড়লে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।  এছাড়া ডেঙ্গু হলে হেল্প লাইন ০৯৬১১০০০৯৯৯ নম্বরে ফোন করেও বিশেষজ্ঞদের সহায়তা পেতে পারেন।  

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৯
এসআইএস
 
 

মাজেদের প্রাণভিক্ষার আবেদন বাতিলের চিঠি এখন কারাগারে
করোনা: প্রবাসীদের দুদর্শা লাঘবে পদক্ষেপ নিয়েছে সরকার
মশা নিধনে বিশেষ অভিযানের উদ্বোধন করলেন মেয়র নাছির
খুনি মাজেদকে আরও জিজ্ঞাসাবাদ করুন: নাসিম
চট্টগ্রামের ৮ হাসপাতালে পিপিই দিল বিএসআরএম


সরবরাহ ঠিক রাখতে মৌলভীবাজারে রেণু পোনা উৎপাদন অব্যাহত
আউশের উৎপাদন বাড়াতে প্রণোদনা পাবেন এক লাখ কৃষক
বন্দরে সাইফ পাওয়ারটেকের অস্থায়ী শ্রমিকদের ত্রাণ বিতরণ
না’গঞ্জে ডিসি সুস্থ, করোনা আক্রান্ত স্বাস্থ্য কর্মকর্তা
ভূমি উন্নয়ন কর আদায়ের সময় বাড়লো এক মাস