php glass

বিনা তেলে ইফতার!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইফতার আয়োজনের উদ্বোধন

walton

রান্নায় ব্যবহৃত বাড়তি তেল হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অতিওজন, গ্যাস্ট্রিক-আলসার, বদহজম, ক্যান্সারসহ মারাত্মক সব রোগ-ব্যাধির সৃষ্টি করে। 

রমজান মাসে অতরিক্ত তেল দিয়ে তৈরি ভাজা-পোড়া খাবার খাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়, যা সারাদিন রোজা রাখার পর রোজাদার ব্যক্তির শরীরের জন্য ক্ষতিকর। 

বিনা অপারেশনে হৃদরোগ প্রতিরোধ ও প্রতিকারের পথিকৃত সাওল হার্ট সেন্টার (বিডি) লিঃ মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর তেলযুক্ত খাবারের সংস্কৃতি বদলে দেয়ার সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছে। 

সাওল-এর সহযোগী প্রতিষ্ঠান ‘অয়েল ফ্রি কিচেন’ এ বছরেও রমজান মাস জুড়ে বিনা তেলে তৈরি স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু হরেক রকমের বাঙালি ঐতিহ্যবাহী ইফতারের আয়োজন করেছে। 

ইস্কাটন গার্ডেন রোড-এ ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইস্টলে ছোলা, পেঁয়াজু, আলুচপ, বিফ হালিম, চিকেন পাকোড়া, বিভিন্ন ধরনের কাবাব ও কাচ্চি বিরিয়ানীসহ ২৫টিরও বেশি বিনা তেলে তৈরি ইফতার আইটেম রয়েছে প্রতিদিন। 

প্রথম রোজায় ইস্কাটন গার্ডেন রোডে ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইফতার আয়োজনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

এসময় সাওল বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোহন রায়হান বলেন, রমজান মাসে রোজা পালনের ফলে মানুষের স্বাস্থ্যের কোনো ক্ষতি তো হয়ই না বরং উন্নতি হয় যদি সে সঠিক নিয়মে খাদ্য গ্রহণ করে। সারাদিন রোজা থাকার পর আমরা কী খাবো আর কী খাবো না সেটা একটা সুস্থ জীবন যাপনের জন্য অত্যন্ত জরুরি। 

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এসআইএস

 

শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না


শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম
ব্রিটিশ নির্বাচনে রুশনারার পর আফসানার চমক
ডাউকি সীমান্ত দিয়ে যাতায়াত-পণ্য রফতানি বন্ধ
লাল-সবুজের পতাকা তৈরিতে ব্যস্ত কারিগরেরা
এবার শিলংয়ে কারফিউ, ইন্টারনেট সেবা বন্ধ