php glass

দেশি পোশাকে প্রাণের উৎসব 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাদাকালোর পোশাকে আফসানা মিমি

walton

শুরু হয়ে গেছে বাঙালির প্রাণের বৈশাখের প্রস্তুতি। সবাই তৈরি হচ্ছি নানা আয়োজনে নতুন বছরকে বরণ করে নিতে।
দেশি পোশাকে দেশি উৎসব, প্রাণের বৈশাখকে আমরা স্বাগত জানাতে অপেক্ষার প্রহর গুনছি। সেই শুভক্ষণে আমাদের পোশাক নিয়ে কাজ করেছে দেশের সবগুলো ফ্যাশন হাউস। তাদের বৈশাখী সম্ভারের কিছু তুলে ধরা হলো। কেনাকাটা করার আগেই জেনে নিন, কোথায় এবার কোন পোশাকে সেজেছে: 

দেশীদশ   
দেশীদশের দশটি প্রতিষ্ঠানই বৈশাখের সম্ভার সাজিয়েছে নানান রঙে আর বর্ণে। পোশাক ছাড়াও ক্রেতার জন্য রয়েছে বিভিন্ন অ্যাকসেসরিজ, গয়না, হোমটেক্সটাইল ও উপহার সামগ্রী।
দেশীদশ শোরুম চত্তরে আসলে ক্রেতারা পাবেন ফ্যাশন হাউস  নিপুন, কেক্র্যাফট, অঞ্জন’স, রঙ বাংলাদেশ, বাংলার মেলা, সাদাকালো, বিবিআনা, দেশাল, নগরদোলা ও সৃষ্টি।

রঙ বাংলাদেশ

রঙ বাংলাদেশ 
সময়কে রাঙানোর ব্রত নিয়ে রঙ বাংলাদেশ বৈশাখে নিয়ে করেছে বিস্তৃত আয়োজন। এবারের অভিযাত্রায় সৃজনের প্রেরণা হিসাবে গ্রহণ করা হয়েছে আলাম (এটা চাকমা সম্প্রদায়ের বয়ন অভিধান),কাইয়ুম চৌধুরীর রেখাচিত্র ও নকশিকাঁথা।
লাল, মেরুন, অফ হোয়াইট, সাদা, নীল,কমলা, মেজেন্টা রঙের সঙ্গে গেরুয়া, টিয়া, সবুজ, ফিরোজা, ওলিভ, বিস্কুট, মিষ্টি কমলা, কফি, পিংক ও পেস্ট রং মিলে তৈরি হয়েছে এবারের পোশাক। 
বাংলার মেলা 

বাংলার মেলা 
সাংস্কৃতিক ও ঐতিহ্যগতভাবে বাঙালির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখ। রং, রূপ আর প্রাকৃতিক শোভাখচিত এই উৎসব জাঁকজমকপূর্ণভাবে পালন করেন দেশে কিংবা দেশের বাইরে বসবাস করা সকল বাঙালি। ঋতুর পালাবদলের এই আমেজ সবার মনে ছড়িয়ে দিতে ফ্যাশন হাউস ‘বাংলার মেলা’ নিয়ে এসেছে নজরকাড়া বৈশাখী কালেকশন। 

ছোট-বড় সব বয়সী নারী-পুরুষের পরিধেয় এসব পোশাকের মূল উপজীব্য পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা। 

অতীত ও বর্তমানের ধারার মিশেলে আনকোরা এসব নকশায় ব্যবহার করা হয়েছে ডাইইফেক্ট, অ্যামব্লিশমেন্ট, অ্যাম্ব্রয়ডারি, ওপেন ওয়ার্ক ও র‌্যাফলের যুগপৎ মিশ্রণ। 

সালোয়ার-কামিজ, কুর্তি, পাঞ্জাবি ও ফতুয়ায় আভিজাত্য ফুটিয়ে তুলতে কারচুপি, টাই ডাই, বাটিক, ব্লক, চুনরি এবং অ্যাম্ব্রয়ডারি। বাংলার মেলার ব্যবস্থাপনা পরিচালক একেএম গোলাম মাওলা জানান, গতানুগতিক লাল ও সাদা রং ছাড়াও এবারের বৈশাখী নকশায় প্রাধান্য দেয়া হয়েছে নীল, সবুজ, কমলা, হলুদ, ম্যানডারিনসহ গ্রীষ্মের উপযোগী বিভিন্ন উজ্জ্বল রঙ। 
ছেলেদের পাঞ্জাবিতে জয়শ্রি সিল্ক, এন্ডি, কটন, খাদি তাঁতে নিজস্ব বুননে ডবি মাল্টি স্ট্রাইপ এসব মেটেরিয়ালে করা হয়েছে। লং, মিডিয়াম ও শর্ট লেংথে পাওয়া যাবে নতুন এসব ট্রেন্ডি পাঞ্জাবি। ফতুয়া/শার্ট এবার হাফশার্ট-এ রাখা হয়েছে অনেক ভেরিয়েশন।

শাড়ি বাংলার মেলার অন্যতম আকর্ষণ অর্গানজা সিল্ক, এন্ডি, হাফসিল্ক, এন্ডি কটন বেন্ড ও টাঙ্গাইল শাড়ি। এবারের বৈশাখী আয়োজনেও থাকছে এসব কালেকশন। এখন আর লাল-সাদাতে সীমাবদ্ধ নেই, প্রতিটি শাড়িতে আনা হয়েছে ভিন্নতা। রঙের বাহার শাড়ির মানকে বাড়িয়ে দিয়েছে অনেকগুনে। নীল, কমলা, হলুদ, গোল্ডেন, পার্পেল, মেজেন্ডা, সবুজ সবধরনের রঙের ছোঁয়া আছে।

বৈশাখী আয়োজনেও তাই বাংলার মেলা সালোয়ার-কমিজেও রয়েছে রঙের ভেরিয়েশন। এন্ডি কটন, জয়শ্রি সিল্ক ও মিল খাদিতে উজ্জ্বল সব রঙের পাশাপাশি সফট টোনে সালোয়ার-কামিজে থাকছে কারচুপি, মেশিন ও হাতের কাজের সঙ্গে নানা ডিজাইনের মেটেরিয়ালের ব্যবহার। 
বৈশাখের আনন্দ শিশুদের মাঝে ছড়িয়ে দিতে রয়েছে তাদের জন্য বাংলার মেলা সাজিয়েছে পোশাকের ভিন্ন আয়োজন। সারাদেশে রয়েছে বাংলার মেলার ১১টি শাখা। 
বিশ্বরঙ
বিশ্বরঙ
আল্পনার মোটিফ সূর্য, চালের দানা, পেচা, মই, লাঙ্গল, দেবী, মাছ, পানের পাতা পোশাকের ক্যানভাসে তুলে এনেছে জনপ্রিয় ফ্যাশন হাউস বিশ্বরঙ। এবারের বৈশাখী সম্ভারে প্রতিষ্ঠানটির রয়েছে শাড়ি, সেলয়ার কামিজ, পাঞ্জাবি, ব্লাউজ ও স্কাট। 

বৈশাখ রাঙাতে প্রতিটি ফ্যাশন হাউস দেশীয় ঐতিহ্য, আবহাওয়া ও ক্রেতার সাধ্যের কথা বিবেচনা করেছে। 

    
বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৯
এসআইএস 

 

ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী


কালিগঞ্জে সড়ক দুর্ঘটনায় ঠিকাদার নিহত
পবায় বড় ব্যবধানে নৌকার মুনসুর চেয়ারম্যান নির্বাচিত
বেবিচকের নতুন চেয়ারম্যান মফিদুর
কবি অক্ষয় কুমার বড়ালের প্রয়াণ
আয়রনম্যান ইউরো চ্যাম্পিয়নে অংশ নেবেন আরাফাত