php glass

সবজি সপ্তাহ! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সবজি পাকোড়া

walton

আমরা দেখি বিভিন্ন তারকা হোটেলে খাদ্য উৎসব হয়।বিভিন্ন দেশের জনপ্রিয় সব আইটেম সপ্তাহ জুড়ে পরিবেশন করা হয়, অতিথিদের জন্য। সেসব খাবার তৈরি করতে উড়িয়ে আনা হয় বিশ্বসেরা শেফদের। 

শীতে ঘরেই এমন একটি আয়োজন হলে কেমন হয়! পুরো সপ্তাহে সন্ধ্যার চায়ের সঙ্গে তৈরি হোক মুখরোচক নানা আইটেম। সবই দেশি সবজি দিয়ে, কয়েকটি এখান থেকে দেখে নিন। বাকিগুলো নিজের পছন্দমতো তৈরি করুন। 

সবজি পাকোড়া
বাঁধাকপি, গাজর, আলু কুঁচি, মটরশুঁটি ও পেঁয়াজ কুঁচি আধা কাপ করে, কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, আধা সেদ্ধ নুডলস ১ কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ডিম ১টি, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, ময়দা ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো।

গাজর ও আলু কুঁচি আধা সেদ্ধ করে নিন। ডিম ফেটে নিতে হবে। এবার সব উপকরণ ফেটানো ডিমের সঙ্গে ভালোভাবে মেখে গরম ডুবোতেলে পাকোড়া ভেজে তুলুন। পছন্দের সস এবং সালাদের সঙ্গে গরম গরম মচমচে সবজি পাকোড়া পরিবেশন। 

সবজির কাটলেট
আধা কাপ করে আলু, পেঁপে, গাজর, বাঁধাকপি, ফুল কপি, পটল, ঝিঙ্গা, বরবটি সবজি সেদ্ধ করে নিন। আলু পুরো সেদ্ধ করে ভর্তা করে নেবেন। অন্যান্য সবজি আধা ইঞ্চি করে কেটে ভাপ দিয়ে নিন। এরপর আলু ভর্তা ও সবজি সেদ্ধ মেখে নিন। সাথে দিন লবণ, ধনে পাতা, কাঁচা মরিচ, গোল মরিচ গুঁড়া, সয়াসস, সামান্য জিরার গুঁড়া। সব মেখে নিয়ে কাটলেট আকারে গড়ে নিন। ময়দায় গড়িয়ে, ডিমে ডুবিয়ে, বিস্কিটের গুঁড়া মেখে ডুবো তেলে ভেজে নিন।
 
সবজি নাগেট
সবজি কাটলেটের মতোই সবজি ও আলু মেখে নিন। জিরা বাদে বাকি সব মশলা দিন, একটু চিলি সস, চিকেন ফ্লেভার ও দুধে ভেজানো পাউরুটি যোগ করুন। সব কিছু মেখে ছোট ছোট নাগেট আকারে গড়ে নিন। কড়াইতে পানি ফুটিয়ে নাগেটগুলো ছেড়ে দিন। সেদ্ধ করে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ডিমে ডুবিয়ে বিস্কিটের গুঁড়া মেখে ডুবো তেলে ভেজে নিন।

সস এবং সালাদের সঙ্গে গরম গরম পাকোরা পরিবেশন করুন। 


বাংলাদেশ সময়: ১১২৫০ ঘণ্টা, ১৪ ডিসেম্বর, ২০১৮
এসআইএস 

 
 

একাদশে ইন সাইফ-মোসাদ্দেক, আউট রুবেল-সাব্বির
শায়েস্তাগঞ্জে বাসচাপায় পথচারী নিহত
শিগগিরই জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন: মেয়র লিটন
সিকিউরিটি সুপারভাইজার নেবে ডিপিডিসি
নীলফামারীতে বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন


ঋণখেলাপি নিয়ে ব্যাংকের নীতিমালায় আরো ২ মাস স্থিতাবস্থা
বাজেটে সংসদ সদস্যদের মতামত নেওয়া হয়নি: বাদশা
কোলে চড়ে ভোট দিলেন ৯৫ বছরের মোমেনা
হাতীবান্ধায় দু’পক্ষের সংর্ঘষে আহত ১৮
শত ব্যস্ততায়ও সময় বের করতে হবে