ঘর সাজাতে...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একটি সুন্দর সাজানো ঘরের স্বপ্ন সবার মধ্যেই থাকে। ঘর সাজানোর মধ্যে একটা নান্দনিক বিষয় রয়েছে । আর তাই ঘর সাজাতে নান্দনিক জ্ঞান আর রুচির প্রয়োজনীয়তাটাও বেশি।

একটি সুন্দর সাজানো ঘরের স্বপ্ন সবার মধ্যেই থাকে। ঘর সাজানোর মধ্যে একটা নান্দনিক বিষয় রয়েছে । আর তাই ঘর সাজাতে নান্দনিক জ্ঞান আর রুচির প্রয়োজনীয়তাটাও বেশি।

ঘর সাজানোর আগে ভাবতে হবে ঘরটি কী জন্য ব্যবহার করা হয় এবং এটি কত বড় । এখানে আরও একটা ব্যাপার বলে রাখা দরকার, আপনার ঘরের সবার রুচি, পছন্দ এবং চাহিদার কথা বিবেচনায় এনে ঘর সাজানোর পরিকল্পনা করতে হবে। নিজের পছন্দ অন্যদের ওপর চাপিয়ে দেবেন না।  সবার সাথে আলোচনা করে ঠিক করুন কোন ঘর কেমন করে সাজানো হবে।  

আকৃতি বুঝে ঘরের রঙ নির্বাচন করুন। ছোট ঘরে এমন হালকা রঙ ব্যবহার করুন যাতে আলোর খেলাটা খুব স্পষ্ট হয়। আবার বড় ঘরে গাঢ় রঙেও ক্ষতি নেই।

ঘরের ফার্নিচার ঐতিহ্যবাহী, দেশী বা আধুনিক যেমনই হোক না কেন তা হতে হবে সবার থেকে আলাদা। এখানে, অতিথিকে চমকে দেবেন আপনার রুচি আর সৃজনশীলতায়। সেক্ষেত্রে অবস্থা বুঝে ঘর বিভিন্ন রকম হতে পারে। তবে সেটা নির্ভর করে আপনার বাড়িটি কোথায় অবস্থিত। আর সব কিছুর সঙ্গে সঙ্গতিও একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ঘরের রঙের সাথে মানানসই পর্দা, সোফা, কুশন, বিছানার চাদর তৈরি করতে পারেন। এগুলো ঘরের অনেকটা জায়গা জুড়ে থাকে। তাই পর্দা এবং বিছানার চাদর কেনার সময় রঙ এবং সৌন্দর্যের দিকে লক্ষ্য রাখুন। মনে রাখতে হবে ঘরের ছোট পাপোশটিও আপনার রুচির পরিচয় তুলে ধরে।

ঘর সাজানোর আগে সবার সঙ্গে আলোচনা করে একটি পরিকল্পনা করুন। এবার সেই অনুযায়ী তালিকা তৈরি করে নিন, যাতে এক নজরে আপনি দেখে নিতে পারেন কী কী প্রয়োজন।

লক্ষ্য রাখবেন অপ্রয়োজনে বেশি ফার্ণিচার দিয়ে ঘর ভরবেন না।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ২৮ মে, ২০১১

মাদারীপুরে দুই গৃহবধুর মরদেহ উদ্ধার
রাতের আঁধারে বাড়ি বাড়ি খাবার নিয়ে সাংবাদিক ইদ্রিস
বগুড়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যুবককে পিটিয়ে হত্যা
একা প্লেনে করে মায়ের কাছে ফিরলো পাঁচ বছরের বিহান
২০০ এতিম শিশুদের নিয়ে ঈদ উদযাপন


নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল