আপনার কথা বলার ঢঙ: সাফল্য-ব্যর্থতার মাপকাঠি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আপনি জোরে কথা বলেন, নাকি ধীরে? স্বরগ্রাম (পিচ) উঁচু নাকি নিচু? তা কি খুব বেশি উঠানামা করে? ভাববেন না আপনাকে গানের তালিম দেওয়া হচ্ছে।

আপনি জোরে কথা বলেন, নাকি ধীরে? স্বরগ্রাম (পিচ) উঁচু নাকি নিচু? তা কি খুব বেশি উঠানামা করে? ভাববেন না আপনাকে গানের তালিম দেওয়া হচ্ছে।

যাই হোক না কেন, কথা বলার ধরন কেমন তার ওপরই নির্ভর করে চাকরিক্ষেত্রে আপনার সফলতা বা ব্যর্থতা। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে সাবলীল ঢঙে যারা কথা বলেন, তাদের বেশিভাগই সফল।

যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক হোসে বেনকি বলেন, সেকেন্ডে গড়ে সাড়ে তিনটি শব্দ যারা মুখ থেকে বের করেন, তাদের সফলতা সবচেয়ে বেশি।

বেনকি ও তার সহকর্মীরা ১০০ জন নারী-পুরষের ওপর এক গবেষণা চালিয়ে এই মজার তথ্য পেয়েছেন। তারা দেখেছেন, এর চেয়ে দ্রুত লয়ে বা ধীর লয়ে যারা কথা বলেন তাদের ব্যর্থতার পাল্লা ভারি।

স্বরগ্রামের ওঠানামার ব্যাপারটা সফলতার ক্ষেত্রে প্রভাব ফেলে না বলে গবেষণায় জানা যায়। তিনি বলেন, ‘আমরা মনে করতাম, যাদের কণ্ঠে স্বরগ্রামের খুব বেশি উঠানামা করে কথা বলেন, তারা ভাল করেন। কিন্তু এ গবেষণা থেকে এমন প্রমাণ পাওয়া যায়নি।’ সাধারণত পুরুষের তুলনায় নারীদের গলার স্বরগ্রাম উঁচু।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, মে ১৭, ২০১১

একা প্লেনে করে মায়ের কাছে ফিরলো পাঁচ বছরের বিহান
২০০ এতিম শিশুদের নিয়ে ঈদ উদযাপন
নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন


গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল
দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার