php glass

আইনজীবীদের দায়মুক্তির বিধান চেয়ে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপ্রিম কোর্ট

walton

ঢাকা: আইনজীবীদের দায়মুক্তির বিধান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

সাত দিনের সময় দিয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) আইন সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে নোটিশ পাঠান আইনজীবী মো. জে আর খাঁন রবিন।

নোটিশ পাঠানোর পর আইনজীবী মো. জে আর খাঁন রবিন জানান, হাইকোর্ট রুলস অনুসারে সংশ্লিষ্ট মামলার সত্যায়িত অনুলিপি যুক্ত করে হাইকোর্ট বিভাগে মামলা দায়ের করতে হয়। এ সুযোগে দালালচক্র ও  জালিয়াতি চক্র অনেক সময় জালজালিয়াতির মাধ্যমে সুবিধামতো কাগজ সৃজন করে তদবিরকারক দিয়ে আইনজীবীদের কাছে পাঠান। আর আইনজীবী এসব কাগজ সংযুক্ত করে সরল বিশ্বাসে নামেমাত্র ফি নিয়ে আদালতে মামলা দায়ের করেন।  

পরবর্তীতে আদালতে যদি এসব কাগজ জাল বলে প্রমাণিত হয় তখন আইনজীবী বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন। কিন্তু এসব কাগজ সৃজনের বিষয়ে অধিকাংশ ক্ষেত্রে হলফকারী ও সংশ্লিষ্ট আইনজীবী কোনোভাবেই অবগত থাকেন না। তারপরও মামলা হলে পুলিশের সন্দেহের তীর থাকে আইনজীবীর বিরুদ্ধে। 

এমন পরিস্থিতে বার কাউন্সিল অর্ডারে আইনজীবীর অসদাচরণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিধান থাকলেও সরল বিশ্বাসে কৃতকর্মের জন্য দায়মুক্তির কোনো বিধান নেই। যা খুব হতাশাজনক।

তাই এ নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে আইনজীবীদের দায়মুক্তির বিধান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বিশেষভাবে অনুরোধ করা হলো। অন্যথায় আইনের আশ্রয় নেওয়া হবে বলে জানান জে আর খাঁন রবিন।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
ইএস/জেডএস

টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক মোরশেদকে অব্যাহতি
‘লুপ লাইনের ত্রুটির কারণে উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা’
জাতীয় পুরস্কারের অর্থের পরিমাণ বাড়লো
বেরোবি ভিসি-রেজিস্ট্রারের সার্বক্ষণিক থাকার দাবি
ফেনীতে মাদকসহ আটক ১


আওয়ামীলীগের সম্মেলনে স্বাধীনতাবিরোধীরা আমন্ত্রণ পাবেন না
চার দিন পর খুলনা থেকে বাস চলাচল শুরু
কুমিল্লা সেনানিবাসে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত
‘প্রথম’র চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ
রোহিত-ধাওয়ানকে রেখেই দল ঘোষণা