অগ্নিকাণ্ড: বিদ্যমান আইন কঠোরভাবে বাস্তবায়ন নিয়ে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট

walton

ঢাকা: কারখানাসহ ঝুঁকিপূর্ণ স্থানে অগ্নিকাণ্ডে মানুষের প্রাণহানি নিয়ে বিদ্যমান আইন কঠোরভাবে বাস্তবায়ন বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

php glass

এক আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রোববার (৭ এপ্রিল) এ রুল জারি করেন
 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী জেড আই খান পান্না। সঙ্গে ছিলেন আইনজীবী সেগুফতা তাবাসসুম আহমেদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে সেগুফতা তাবাসসুম আহমেদ জানান, আদালত রুল জারি করেছেন। রুলে কারখানাসহ ঝুঁকিপূর্ণ স্থানে অগ্নিকাণ্ডে মানুষের প্রাণহানি বা আকস্মিক মৃত্যুর জন্য ঢাকা সিটি করপোরেশনসহ দেশের সব সিটি করপোরেশনের বিদ্যমান অধ্যাদেশ, নগর উন্নয়ন, ইমারত নির্মাণ, বিস্ফোরক দ্রব্য, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, শ্রম আইন ও জাতীয় ভবন কোডসহ অন্যান্য প্রযোজ্য আইন, নীতিমালা থাকা সত্ত্বেও সেগুলো কঠোরভাবে অনুসরণ ও বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতাকে কেন দায়ী করা হবে না এবং বিদ্যমান এসব আইন, নীতিমালা কঠোরভাবে অনুসরণ ও বাস্তবায়নে বিবাদীদের কেনো নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

এছাড়াও দেশের সব শহরে অগ্নিকাণ্ড প্রতিরোধে এবং শহরাঞ্চলের ঘনবসতিপূর্ণ এলাকা, অননুমোদিত স্থাপনা বা ভবন, গুদাম, শিল্প কারখানার বিষয়ে একটি পরিকল্পিত যথাযথ ব্যবস্থা গড়ে তুলতে কেনো নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ব্যবস্থাপনা পরিবালক, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক ও তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের ঘটনায় গত ২৬ ফেব্রুয়ারি এ রিট করা হয়।
 
বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৯
ইএস/জিপি

ঈশ্বরদীতে বাসের ধাক্কায় শ্রমিক নিহত
ঈদে মোরগ লড়াই নিয়ে টেলিফিল্ম ‘দোস্ত দুশমন’
বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিগুলো
পাকিস্তানে নামাজের সময় মসজিদে বিস্ফোরণ, হতাহতের খবর
জীবনে ব্যর্থতা, একটাও কবিতা লিখতে পারিনি: মুহিত


লাখো মুসল্লির ঈদের নামাজে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ
সরকার কি খালেদা জিয়াকে হত্যা করতে চায়: ফখরুল
সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশিপ উদ্বোধন
পদত্যাগ করছেন টেরিজা মে
সাতক্ষীরায় আটক প্রশ্নপত্র ফাঁস চক্রের ২১ জনের কারাদণ্ড