প্রধানমন্ত্রীর ভাষণের আগেই লকডাউনের মেয়াদ বাড়ালেন মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

walton

কলকাতা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগেই ভারতে ২১ দিন লকডাউনের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা শেষ হবে ১৪ এপ্রিল। কিন্তু বিশ্বসহ ভারতেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার কারণে লকডাউন বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী শনিবার (১১ এপ্রিল) বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন। সেখানে সব রাজ্যই লকডাউন আরও কিছুদিন বাড়ানোর জন্য প্রধামন্ত্রীর সঙ্গে সহমত পোষণ করেন মুখ্যমন্ত্রীরা। তবে ভারতে লকডাউন কতদিন বাড়ানো হবে তা রোববার (১২ মার্চ) ঘোষণা দেবেন মোদী।

তবে অনেক আগেই কেন্দ্রীয় সরকার রাজ্যগুলোকে করোনার বিষয়ে পূর্ণ স্বাধীনতা দিয়েছিল। ফলে মুখ্যমন্ত্রীরা নিজেরদের রাজ্যের পরিস্থিতি বুঝে লকডাউন বাড়াতে পারবে। আর সে কারণে শুক্রবার (১০ এপ্রিল) প্রথম রাজ্য হিসেবে উড়িষ্যা ও পরে পাঞ্জাব লকডাউনের সময়সীমা ৩০ এপ্রিল অবধি বাড়িয়েছে। এরপর, বাড়ানো হলো পশ্চিমবঙ্গে লকডাউনের মেয়াদও।

শনিবার (১১ এপ্রিল) করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গে লকডাউনের মেয়াদ বাড়িয়েছে মমতার সরকার। লকডাউন বহাল থাকবে ৩০ এপ্রিল পর্যন্ত। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের পর রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানো হবে দেশে। আমরাও সবাই সহমত হয়েছি। আমি আমার রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। ৩০ এপ্রিলের পর পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তবে লকডাউন মানবিকভাবে করতে হবে। একসঙ্গে জমায়েত করতে বারণ করছি। আগামী ২ সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ। দয়া করে সবাই বাড়িতে থাকুন। দূরে থেকে বাজার করুন। সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত মুদির দোকান খোলা থাকবে। সামাজিক দূরত্ব বজায় রাখুন।

এছাড়া ১০ জুন পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ থাকবে। অনলাইন ফুড বা হোম ডেলিভারিকে ছাড় দেওয়া হচ্ছে। যৌনপল্লির বৃহন্নলাদের খাবারের ব্যবস্থা করবে পুলিশ।

রাজ্যে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লো ৬। আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৯৫।  মৃত্যু হয়েছে ৫ জনের এবং চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১৩ জন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২০
ভিএস/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
ফেসবুকে বন্ধুত্বে প্রতারণা: ১৬ নাইজেরিয়ান কারাগারে
সাহারা খাতুনের মৃত্যুতে আমির হোসেন আমুর শোক
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু


সাহারা খাতুনের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
সাহারা খাতু‌নের মৃত্যুতে মন্ত্রীদের শোক
সাহারা খাতুন ছিলেন আ.লীগের একজন পরীক্ষিত নেতা: রাষ্ট্রপতি
স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানী দেবে সরকার
আমি পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম: প্রধানমন্ত্রী