বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করল বাংলাদেশ উপ-হাইকমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অভিনব উদ্যোগে সূচনা করল কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তারা।

১৬ তারিখের শেষলগ্নে ১৭ মার্চের শুরুতে অর্থাৎ স্থানীয় সময় ঘড়ির কাঁটা যখন শুন্য-শুন্য তখন উপ-হাইকমিশন প্রাঙ্গনে আতশবাজির প্রদর্শন করা হয়। এরপর বিশাল আকৃতির কেক কেটে উৎসবের সূচনা করেন উপ-হাইকমিশন প্রধান তৌফিক হাসান। 

কেক কাটা শেষে তৌফিক হাসান বলেন, বিদেশের মাটিতে এই মিশনই ছিল বাংলাদেশের প্রথম মিশন। সেই মিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আমি উপ-হাইকমিশন প্রধান হিসেবে দিনটির সাক্ষী থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করেছি।

উপদূতাবাস প্রাঙ্গনে আতশবাজি পুড়িয়ে উদযাপন করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী। ছবি: বাংলানিউজ

তিনি আরও বলেন, কলকাতায় ১৭ মার্চ থেকে শুরু করে পরপর তিনদিন জমকালো অনুষ্ঠানের পরিকল্পনা ছিল আমাদের। কিন্তু বিশ্বজুড়ে করোনা যে মহামারির আকার নিয়েছে তাতে আমাদের ১৮ ও ১৯ তারিখের অনুষ্ঠান সাময়িকভাবে পিছিয়ে দেওয়া হয়েছে। যেহেতু গোটা বছরই মুজিববর্ষ উদযাপন করা হবে, সে কারণে ভবিষ্যতে আমরা সুবিধাজনক সময় অনুষ্ঠানগুলো করবো।

এছাড়া দিনটি উপলেক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলন ও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠের মধ্য দিয়ে দিনের কার্য়ক্রম শুরু হবে। এরপর বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন উপদূতাবাসের কর্মকর্তা, স্থানীয় নেতৃবৃন্দ ও কলকাতায় বসবাসকারী সব বঙ্গবন্ধু প্রেমী ব্যক্তিরা।

এরপর বিকেলে উপ-হাইকমিশন প্রধান তৌফিক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করবেন রাজ্যের দুইমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও শোভদেব চট্টোপাধ্যায়। উপস্থিত থাকবেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য়্য সুখরঞ্জন দাসসহ অনেকে। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে ধারাভাষ্য শিল্পী সতীনাথ মুখোপাধ্যায়ের সঞ্চালনায় অংশ নেবেন গায়ক অঞ্জন দত্ত, আকাশ সেনসহ কলকাতায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

এর আগে ১ মার্চ উপ-হাইকমিশনের সব কর্তারা কলকাতা থেকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেছিলেন।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
এনটি

ধরা পড়ে আবারও বিয়ের পিঁড়িতে নারী ভাইস চেয়ারম্যান
নারায়ণগঞ্জে সর্বোচ্চ করোনা শনাক্তের দিন শহর ফাঁকা!
বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক


মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫
আগৈলঝাড়ায় শ্বাসরোধ করে গৃহবধূকে হত্যা
নিলুফার মঞ্জুরের মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক
নারায়ণগঞ্জে করোনায় চিকিৎসকের মৃত্যু
পুলিশে করোনা আক্রান্ত ৪ হাজার ছাড়ালো, সুস্থ ১১১৯