বেকার হোস্টেল পরিদর্শন করলেন বঙ্গবন্ধু কন্যা ও নাতনি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধুর কনিষ্ঠা কন্যা শেখ রেহানা ও বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য

walton

কলকাতা: এক ঝটিকা সফরে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) কলকাতায় আসেন বঙ্গবন্ধুর কনিষ্ঠা কন্যা শেখ রেহানা ও প্রধানমন্ত্রী কন্যা তথা বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ পুতুল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর প্রাক্কালে বেকার হোস্টেল পরিদর্শনের উদ্দেশ্য তারা এখানে আসেন।

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত এই বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে রয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। সেখানে পুষ্প অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানালেন তারা। সেই কক্ষে কিছুক্ষণ সময় কাটানোর পর স্থান ত্যাগ করেন বঙ্গবন্ধুকন্যা ও নাতনি।

জানা গেছে, বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে আগে যে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যটি ছিল সেটি দেখতে ভালো না হওয়ায় বদলানোর উদ্যোগ নেওয়া হয়। বঙ্গবন্ধুর নতুন প্রতিকৃতি উদ্বোধনের সময় আসতে না পারায় এদিন তা দেখে গেলেন তারা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ থেকে ১৯৪৭ পর্যন্ত তৎকালীন ইসলামী ইসলামিয়া কলেজের (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) শিক্ষার্থী ছিলেন। সেসময় তিনি বেকার হোস্টেলের তৃতীয় তলায় উত্তর-পশ্চিম কর্নারের ২৪ নম্বর কক্ষে অবস্থান করছিলেন।

১৯৪২ সালে গোপালগঞ্জ মিশনারি স্কুল থেকে শেখ মুজিবুর রহমান মেট্রিক এবং ১৯৪৪ সালে কলকাতার ইসলামিয়া কলেজ থেকে আইএ ও ১৯৪৭ সালে বিএ পাস করেন। বেকার হোস্টেলে অবস্থানকালে বঙ্গবন্ধু তার রাজনৈতিক শিক্ষা গুরু হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হক, নেতাজি সুভাষচন্দ্র বসুসহ অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে অত্যন্ত সৌহার্দপূর্ণ সম্পর্ক পরিবেশে রাজনীতির পাঠ নিয়েছেন।

তিনি ১৯৪৩ সাল সর্বভারতীয় মুসলিম লীগের এবং ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। আর সেই স্মৃতি বিজড়িত বেকার হোস্টেল পরিদর্শন করলেন তারই কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং নাতনি। রাতেই তারা আবার ঢাকার উদ্দেশ্যে রওনা হন।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
ভিএস/জেআইএম

ঈদে প্রকাশ হলো ইকরিমিকরির গান
লকডাউন: মৃত্যুপথযাত্রী মাকেও দেখতে যাননি ডাচ প্রধানমন্ত্রী
নারগিস ফাখরির সঙ্গে তাপসের গান ‘নিত দিন জিয়া মারা’
কোটচাঁদপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
ধরা পড়ে আবারও বিয়ের পিঁড়িতে নারী ভাইস চেয়ারম্যান


নারায়ণগঞ্জে সর্বোচ্চ করোনা শনাক্তের দিন শহর ফাঁকা!
বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক
মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫