এবার বিনামূল্যে গরু বিলি করবে মমতা সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- প্রতীকী

walton

কলকাতা: রাজ্যে দুধের ঘাটতি মেটাতে ও গ্রামীণ জনগোষ্ঠীর আয় বাড়াতে এবারে বিনামূল্যে গরু বিলি করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গের মমতা বন্দোপাধ্যায় সরকার। প্রায় ১ কোটি ৭০ লাখ রুপি ব্যায়ে রাজ্যের প্রতিটি জেলায় ১ হাজার গরু বিলি করা হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাণিসম্পদ দপ্তর। 

এ প্রকল্পের আওতায় উন্নত প্রজাতির গরুর পাশাপাশি পশুখাবার দেওয়া হবে বলেও জানায় প্রাণিসম্পদ দপ্তর। এছাড়া গোয়ালঘর সংস্কারের জন্যও অর্থ বরাদ্দ করা হবে। প্রাথমিকভাবে ১ হাজার গরু বিলি করা হলেও আগামীতে গরুর পরিমাণ বাড়ানোর পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। 

সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় এরই মাঝে মুর্শিদাবাদ জেলায় গরু হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগেও এ প্রকল্প চালু ছিল। তবে সে সময় কম সংখ্যক গরু দেওয়া হতো। 

রাজ্যের মুর্শিদাবাদ, নদীয়া, বর্ধমান ও মেদিনীপুর জেলায় সবচেয়ে বেশি দুধ উৎপাদন হয়। রাজ্য সরকার চাইছে দুধের উৎপাদন বাড়াতে। তবে শুধু দুধ নয়, দুধের পাশাপাশি মাংস ও বয়লার ডিমের উৎপাদন বাড়ানোর দিকেও রাজ্য সরকার নজর দিয়েছে। অন্য রাজ্য যেমন চেন্নাই থেকে বয়লার ডিম এনে রাজ্যের চাহিদা মেটানো হয়। তাই মুরগি ও হাঁস চাষের জন্যও প্রাণিসম্পদ অধিদপ্তর একাধিক প্রকল্প হাতে নিয়েছে। সরকারি প্রকল্পে খামারও তৈরি করে দেওয়া হচ্ছে। সরকার বিনামূল্যে হাঁস-মুরগির বাচ্চাও বিতরণ করছে। মুর্শিদাবাদের বেশ কিছু জায়গায় হাঁসের খামার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
ভিএস/এইচজে

চট্টগ্রামে প্রথমবারের মতো করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি
অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে বসুন্ধরা পরিবারের শোক
ইবনে খালদুনের জন্ম, নেহরুর প্রয়াণ
খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন মান্না
রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু


করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু