php glass

মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবর্ষ স্মরণ করছে ভারতবাসী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গান্ধীর মূর্তিতে ফুলের শ্রদ্ধা

walton

কলকাতা: ভারতের ইতিহাস ও স্বাধীন ভারতের উত্থানে যেসব মহান ব্যক্তির নাম চিরকালের জন্য লেখা হয়ে আছে মহাত্মা গান্ধী তাদের মধ্যে অন্যতম। তার পুরো নাম মোহনদাস করমচাঁদ গান্ধী। বিশ্বজুড়ে মহাত্মা গন্ধী এবং বাপু (বাবা) নামে পরিচিত তিনি। ১৮৬৯ সালের ২ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন বাপু। 

বুধবার (২ অক্টোবর) গোটা ভারতজুড়ে পালিত হচ্ছে তার সার্ধশত জন্মবর্ষ।

তিনি ছিলেন ত্যাগ ও সত্যের পূজারি। ভারতের স্বাধীনতা আন্দোলনে মহাত্মা গান্ধী ছিলেন সত্যাগ্রহ আন্দোলনের প্রতিষ্ঠাতা। এই আন্দোলনের মাধ্যমে ব্রিটিশ স্বৈরশাসনের বিরুদ্ধে জনসাধারণের অবাধ্যতা ঘোষিত হয়। প্রতিষ্ঠিত হয় অহিংস মতবাদ। তার এই দর্শনের উপর ভিত্তি করে গর্জে উঠেছিল অখণ্ড ভারতবর্ষ। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম চালিকাশক্তি ছিলেন তিনি।

গান্ধীজির কর্মজীবন ক্ষমতার রাজনীতিতেই সীমাবদ্ধ ছিল না। তার নেতৃত্বে স্বচ্ছ সমাজ ও সাত্ত্বিক আচরণের উপর তিনি বেশি গুরুত্ব দিয়েছিলেন। উচ্চাকাঙ্ক্ষা, স্বার্থ, অহংকার ও বিকারের ভিত্তিতে চলা অখণ্ড ভারতের মধ্যকার এবং বিশ্বরাজনীতিকে তিনি সম্পূর্ণ অস্বীকার করেছিলেন। সত্য, অহিংসা ও স্বাবলম্বের মধ্য দিয়ে যেকোনো মানুষের প্রকৃত স্বাধীনতার ভিত্তি গড়ে উঠুক, ভারত ও মানবতার জন্য এটাই ছিল তার স্বপ্ন।

তার কথা ও কাজের মধ্যে কোনো পার্থক্য ছিল না কোনোদিন। নিজের ধৈর্য ও চিন্তাধারার জন্য সর্বস্ব ত্যাগ করতে তিনি সম্পূর্ণ প্রস্তুত ছিলেন। আর সে কারণেই মহাত্মা গান্ধীর মৃত্যুতে আইনস্টাইন বলেছিলেন, ‘আগামী প্রজন্মের পক্ষে এটা বিশ্বাস করাই কঠিন যে এরকম কোনো ব্যক্তি এই ভূমিতে জন্মগ্রহণ করেছিলেন।’

ভারতের জাতির পিতার আবির্ভাবের ১৫০তম বর্ষে তাকে স্মরণ করছে সমগ্র ভারতবাসী।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
ভিএস/এএ

‘দাম আর বাড়বে না, সর্বকালের সর্বোচ্চ চাল মজুদ রয়েছে’
দুবাই এয়ার শো’তে যোগ দিলেন প্রধানমন্ত্রী
ফেনীতে পৌঁছেছে ২০২০ সালের প্রাথমিকের সব বই
অস্ট্রেলিয়ায় বাংলাদেশের সেরা খাদ্যপণ্য প্রতিষ্ঠান ‘প্রাণ’
প্রধানমন্ত্রীকে দেওয়া বিএনপির চিঠিতে যা লেখা হয়েছে


ছেলের হাত ধরে যাচ্ছিলেন মা
খুচরা-পাইকারিতে দামের ব্যবধান ৭০ টাকা
খাগড়াছড়িতে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
লক্ষ্মীপুরে বাস উল্টে আহত ২০
বনানীর টাওয়ারে অগ্নিকাণ্ড: এক মালিকসহ তিনজন কারাগারে