php glass

আশ্বিনের বৃষ্টিতে পূজা, উদ্বিগ্ন উদ্যোক্তা-শিল্পীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদ্বিগ্ন শিল্পীরা। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: আশ্বিনের শুরুতে আচমকা বৃষ্টিতে বিঘ্ন হচ্ছে পূজার প্রস্তুতি। দফায় দফায় বৃষ্টিতে একদিকে যেমন মণ্ডপ তৈরির কাজ ব্যাহত হচ্ছে, তেমনই মৃৎশিল্পীপাড়ায় কাজের গতিতে পড়ছে বাধা। অথচ হাতে রয়েছে আর মাত্র কয়েকটা দিন। ইতোমধ্যে কলকাতার উৎসবমুখী মানুষ দিন গণনা শুরু করে দিয়েছে।

গোটা কলকাতার বারোয়ারি পুজোগুলির মণ্ডপ তৈরির কাজ শেষের দিকে। কয়েকটির কাজ মাঝপথে। এদিকে প্রতিমায় রঙের কাজ থেকে শুরু করে মণ্ডপের বাইরে রঙের কাজ করাই যাচ্ছে না বৃষ্টির জ্বালায়। এভাবে আচমকা দফায় দফায় বৃষ্টি যদি আর ক’দিন চলতে থাকে, তাহলে সময়ের মধ্যে কাজ শেষ করা বেশ কঠিন হবে বলে দুশ্চিন্তায় পড়েছেন পূজার উদ্যোক্তারা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) কলকাতার বেশ কিছু পূজামণ্ডপের উদ্যোক্তা এবং প্রতিমা শিল্পীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

উত্তর কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো সন্তোষ মিত্র স্কোয়ার। অভিনব ভাবনা ও শিল্প সৌন্দর্যের মেলবন্ধনে প্রতিবারই দর্শকদের তাক লাগিয়ে দেয় তারা। সেখানে গিয়ে দেখা যায়, মণ্ডপের কাঠামো তৈরি হয়ে গিয়েছে। কিন্তু বাইরে যে প্লাই লাগানো হয়েছে তা রং করার কাজ পুরোপুরি বন্ধ। যেটুকু কাজ, তা হচ্ছে মণ্ডপের অন্দরসজ্জা। বাইরে কোনো কাজ করা যাচ্ছে না।

চলছে শেষ পর্যায়ের কাজ। ছবি: বাংলানিউজ

দক্ষিণ কলকাতার ৪১ পল্লী ক্লাবের মাঠের নানা জায়গায় পানি জমে রয়েছে। থকথকে কাদাও হয়ে রয়েছে। সেখানে মণ্ডপসজ্জা গ্রাম্য পরিবেশ। কাজ হচ্ছে মণ্ডপের অন্দরে। বাইরের কাজ বন্ধ। দক্ষিণ কলকাতার আর একটি নামকার পুজো নাকতলা উদয়স সঙ্ঘ। তাদের এবারের থিম ‘জন্ম’। বৃষ্টির কথা ভেবে কিছু প্রস্তুতি আগেই নিয়েছে তারা। প্রতিমার রঙ চলছে। তবে শিল্পী ভবোতোষ সাপুইর কথায়, ‘যেভাবে ছাড়া ছাড়া বৃষ্টি হচ্ছে, তাতে কাজে সমস্যা হচ্ছেই।’

এছাড়া কলকাতার কুমোরটুলির মৃৎশিল্পীদের ব্যস্ততা তুঙ্গে। তার মধ্যে থেকে থেকে বৃষ্টি সমস্যায় ফেলছে। প্লাস্টিক দিয়ে মুড়ে রাখতে হচ্ছে প্রতিমাগুলো। সেখানকার এক শিল্পী বলেন, সারাদিনে রোদের দেখা পাওয়া যাচ্ছে খুবই অল্প সময়। ব্লু ল্যাম্প জ্বালিয়ে কাজ চালালেও তাতে ভালো শুকোয় না মাটির প্রতিমা। ফলে মাটির প্রতিমা ঠিকমতো না শুকোলে তাতে রং দেওয়া যাচ্ছে না। সে কারণে দুশ্চিন্তা বাড়ছে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৯
ভিএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: দুর্গাপূজা
নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন অজি পেসার প্যাটিনসন
শাহ মখদুমে ল্যান্ডিংয়ের সময় নভোএয়ারের চাকা পাংচার
গৃহবধূকে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ সাবেক স্বামীর বিরুদ্ধে
নাইক্ষ্যংছড়িতে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২
‘আমাদের সড়ক ইউরোপের রাস্তাকেও হার মানাবে’


সরকারের মদদপুষ্ট ব্যবসায়ীদের কারণে পেঁয়াজের দাম ঊর্ধ্বগতি
‘প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই’
পরীক্ষাকেন্দ্রে যাওয়া হলো না শিক্ষিকা অ্যানির
নিহতদের পরিবারকে দাফনের টাকা দেবে জেলা প্রশাসন
চিঠি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পথে বিএনপির দুই নেতা