php glass

অমিত শাহ-মমতার বৈঠকেও এনআরসি ইস্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৈঠকে অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

walton

কলকাতা: প্রথমবারের মতো বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ সেপ্টম্বর) দুপুর দেড়টায় নয়া দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতো স্বরাষ্ট্রমন্ত্রীর হাতেও হলুদ গোলাপ তুলে দেন মমতা।

বৈঠক শেষে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি যখনই দিল্লি আসি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করি। এর আগে যখন এসেছিলাম, তখন রাজনাথ সিং দায়িত্বে ছিলেন। এখন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এজন্যই সৌজন্য সাক্ষাৎ করলাম।

তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করার অন্যতম কারণ, পশ্চিমবঙ্গে অনেক বর্ডার (সীমান্ত) আছে। আন্তর্জাতিকভাবে বাংলাদেশ ও নেপাল আছে, তেমনি প্রতিবেশী রাজ্য উড়িষ্যা, ঝাড়খণ্ড, বিহারের বর্ডার আছে। সে দিক থেকে পশ্চিমবঙ্গ অনেক গুরুত্বপূর্ণ। এ বিষয়ে কিছু কথা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

এনআরসি (জাতীয় নাগরিকপঞ্জি) ইস্যু প্রসঙ্গে মমতা বলেন, এটি স্বরাষ্ট্রমন্ত্রীকে দেখতে বলেছি। কারণ, আসামে ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে, তাতে অনেক বাংলাভাষী মানুষ আছে। ফলে, পশ্চিমবঙ্গের অনেকে ভয় পাচ্ছে। আমি জানিয়েছি, পশ্চিমবঙ্গে এনআরসির প্রয়োজন নেই। একই কথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারও জানিয়েছিলেন, যেন ওই রাজ্যেও এনআরসি না হয়।

‘পশ্চিমবঙ্গের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিষয়টি দেখবেন। এর সঙ্গে বলেছি, যারা আসামে সত্যিকারের নাগরিক, তাদের নামগুলো দয়া করে তালিকায় তুলে দিতে। কারণ, তারা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিষয়টা দেখবেন। আর পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে আমার কী স্ট্যান্ড (অবস্থান), সেটা তো আপনারা জানেনই।’

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রথমবারের মতো ক্ষমতায় এলেও তখন থেকে দলের সর্বভারতীয় সভাপতির পদ সামলেছেন অমিত শাহ। তিনি সরকারি কোনও পদে ছিলেন না। ফলে, মমতা-অমিত শাহর সম্পর্ক রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবেই এতদিন সীমাবদ্ধ ছিল। রাজনৈতিক প্রেক্ষাপটে একে অপরকে নিয়মিতই আক্রমণ করতে দেখা গেছে দু’জনকে। কিন্তু, এবার অমিত শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর ভূমিকায়। আর, সরকারি কাজেই তার মুখোমুখি হয়েছেন বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
ভিএস/একে

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা
খাগড়াছড়িতে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
লক্ষ্মীপুরে বাস উল্টে আহত ২০
বনানীর টাওয়ারে অগ্নিকাণ্ড: এক মালিকসহ তিনজন কারাগারে
খিলগাঁওয়ে নবজাতকের মরদেহ উদ্ধার
আইন করে ফাইন করা মুখ্য বিষয় নয়: স্বরাষ্ট্রমন্ত্রী


কাউখালীতে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী নিহত
পাথরঘাটায় হতাহতের ঘটনায় শোকাহতদের পাশে মেয়র
ডেসকোর আফতাবনগর ও পূর্বাচল গ্রিড উপকেন্দ্র উদ্বোধন
চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিএনপির চিঠি
রাজধানীতে কাভার্ড ভ্যানচাপায় শিশুর মৃত্যু