php glass

ভারতে পালিত হচ্ছে ৭৩তম স্বাধীনতা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিশুদের সঙ্গে নরেন্দ্র মোদী, ছবি: সংগৃহীত

walton

কলকাতা: বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালেই দিল্লির লালকেল্লায় ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লা থেকেই জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। দেশের সেনাবাহিনী থেকে ভারতীয় নাগরিকের সুরক্ষা, পানি সমস্যা থেকে সন্ত্রাসবাদ সমস্যা, কাশ্মীরসহ বন্ধুপ্রতিম রাষ্ট্রের সহযোগিতা থেকে প্রতিবেশী রাষ্ট্রে নমনীয় ব্যবহার সবই উঠে এলো প্রধানমন্ত্রীর ভাষণে।

বাদ গেলো না ধর্মীয় হানাহানি থেকে অখণ্ড ভারত গড়তে বিপ্লবীদের রক্ত ত্যাগের বার্তাও। ভাষণ শেষে কিছুক্ষণ খুদে পড়ুয়াদের সঙ্গে সময়ও কাটান প্রধানমন্ত্রী। মোদীকে হাতের নাগালে পেয়ে আপ্লুত খুদেরাও। স্পষ্টই বোঝা যাচ্ছিল ওই সময়টা যথেষ্ট হিমশিম খাচ্ছিল প্রধানমন্ত্রীর নিরাপত্ত রক্ষীরা। না পারছে শিশুদের কিছু বলতে, না পারছে প্রধানমন্ত্রীকে আগলাতে।

এছাড়া ভারতের অন্যন্য রাজ্যসহ পশ্চিমবঙ্গেও তথা কলকাতায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হয়েছে ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে কলকাতায় সেনাবাহিনী নিয়ন্ত্রিত রেড রোডে রাজ্য সরকারের নেতৃত্বে কলকাতা পুলিশের উদ্যোগে পালিত হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পতাকা উত্তোলনের পর সমাজে নানা অবদানের জন্য পুলিশ বাহিনীর হাতে তুলে দেওয়া হয় বিভিন্ন নামাঙ্কিত মেডেল। প্রতিবারই এই দিনটায় পুলিশের সাহসিকতার অবদানের জন্য মেডেল তুলে দেন মমতা।

এ দিন রেড রোডে পুলিশের প্যারেডের পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন সামিজিক উন্নয়ন প্রকল্প বৃষ্টির পানি সংরক্ষণ ‘জল ধরো, জল ভরো’সহ রুপশ্রী, কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া পশ্চিমবঙ্গে বৃহস্পতিবার পালিত হচ্ছে রাখী উৎসবও। ভাইয়ের হাতে বোনেরা যেমনি বেঁধে দিয়েছে রাখী, তেমনি বিভিন্ন তারকারা পথে পথে সবার হাতে বাঁধছেন রাজনৈতিক রাখী।

স্বাধীনতা দিবসের সুরক্ষার কথা মাথায় রেখে সকাল থেকে যান চলাচলে আছে কড়া নজরদারি। এখনও পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার কথা সামনে আসেনি। তবে কোনো ঝুঁকি নিতে নারাজ রাজ্য পুলিশসহ ভারতের প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগষ্ট ১৫, ২০১৯
ভিএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা ভারত
নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন অজি পেসার প্যাটিনসন
শাহ মখদুমে ল্যান্ডিংয়ের সময় নভোএয়ারের চাকা পাংচার
গৃহবধূকে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ সাবেক স্বামীর বিরুদ্ধে
নাইক্ষ্যংছড়িতে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২
‘আমাদের সড়ক ইউরোপের রাস্তাকেও হার মানাবে’


সরকারের মদদপুষ্ট ব্যবসায়ীদের কারণে পেঁয়াজের দাম ঊর্ধ্বগতি
‘প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই’
পরীক্ষাকেন্দ্রে যাওয়া হলো না শিক্ষিকা অ্যানির
নিহতদের পরিবারকে দাফনের টাকা দেবে জেলা প্রশাসন
চিঠি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পথে বিএনপির দুই নেতা