php glass

উদ্বেগ প্রকাশ করে কাশ্মীর নিয়ে যা বললেন মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা নিয়ে গোটা দেশের রাজনীতি যখন তোলপাড়, তখন সোমবার (০৫ আগস্ট) দিবাগত রাত পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেননি। যদিও মঙ্গলবার (০৬ আগস্ট) তিনি কাশ্মীর ইস্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন; ধারা রদে পদ্ধতিগত ভুল ধরেছেন, কিন্তু সরাসরি দোষ দিয়ে কোনো কথা বলেননি। বরং মনে হয়েছে তিনি ‘সঠিক পরামর্শ’ দিয়েছেন।

তিনি বলেছেন, কেন্দ্র সরকারের উচিত ছিল সব রাজনৈতিক দলের সঙ্গে বিষয়টা নিয়ে বৈঠক করা। সেখানে কাশ্মীরী লিডারদের ডাকতে পারতো। আমরা যাওয়ার জন্য রাজি ছিলাম। আলোচনার মাধ্যমে সবাইকে সহমতে এনে তারপর সিদ্ধান্ত নেওয়া যেতো। এটাতে পদ্ধতিগত ত্রুটি আছে। এই পদ্ধতি কখনই মানতে পারি না।

এসময় মমতা গ্রেফতার হওয়া কাশ্মীরের লিডারদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং এদের প্রসঙ্গে বলেন, তারা কেউ জঙ্গি নন। গণতন্ত্রের স্বার্থেই তাদের দ্রুত মুক্তি দেওয়া উচিত।

মঙ্গলবার চেন্নাইয়ের রাজনৈতিক দল ডিএমকে প্রধান করুনানিধির মূর্তি উন্মোচন অনুষ্ঠানে যোগ দেওয়ার পথে কলকাতা বিমানবন্দরে মুখ্যমন্ত্রী মমতা এ কথা বলেন।

এর আগে সোমবার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ ৩৭০ নম্বর ধারাটি তুলে নেয় বিজেপি সরকার। তবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই প্রস্তাব ঘোষাণা করলে এর তীব্র বিরোধিতা করেন তৃণমূলের সংসদ সদস্যরা। এমনকি সোমবার সংসদ ভবনে ওয়াকআউট কর্মসূচি পালন করেন তারা। যদিও তাদের নেতা একদিন পর মুখ খুললেন এবং ‘পরোক্ষভাবে পরামর্শমূলক’ কথা বললেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
ভিএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা ভারত কাশ্মীর
খিলগাঁওয়ে নবজাতকের মরদেহ উদ্ধার
আইন করে ফাইন করা মুখ্য বিষয় নয়: স্বরাষ্ট্রমন্ত্রী
রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী নিহত
পাথরঘাটায় হতাহতের ঘটনায় শোকাহতদের পাশে মেয়র
ডেসকোর আফতাবনগর ও পূর্বাচল গ্রিড উপকেন্দ্র উদ্বোধন


চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিএনপির চিঠি
রাজধানীতে কাভার্ড ভ্যানচাপায় শিশুর মৃত্যু
শুভ জন্মদিন রুনা লায়লা
লতিফ সিদ্দিকীর জামিন বহাল
সিন্ডিকেট ‘সন্ত্রাস’ থামছে না চট্টগ্রাম বন্দরে