php glass

বৃষ্টি নামলেও অস্বস্তি কমেনি পশ্চিমবঙ্গবাসীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃষ্টি নামলো পশ্চিমবঙ্গে। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: সকাল থেকে ছিটেফোঁটা বৃষ্টি শুরু হয়েছে পশ্চিমবঙ্গে। তীব্র গরমের পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি নামলেও গুমোট ভাব কমেনি শহরে। প্রবল আর্দ্রতায় অস্বস্তি কাটছে না পশ্চিমবঙ্গ ও তার আশপাশের জেলাগুলোতে।

পশ্চিমবঙ্গের আলীপুর আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানাচ্ছে, সরকারি পঞ্জিকা অনুযায়ী সোমবার (১৭ এপ্রিল) পশ্চিমবঙ্গে বর্ষাকাল শুরু হয়েছে।

হালকা বৃষ্টি নামবে পশ্চিমবঙ্গের পাহাড়ে। সমতলে মৌসুমী বৃষ্টি নামতে আরও কয়েকদিন সময় লাগবে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর। এরমধ্যে গরম ও ভ্যাপসা ভাব চলতে থাকবে। একাধিক জেলায় সোমবারও তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে। সমতলে বৃষ্টি নামতে সময় লাগার মূল কারণ মৌসুমী বায়ুর ধীরগতি। তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের পুরুলিয়া,বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায়। পশ্চিমমেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতেও তীব্র গরম থাকবে।

একইভাবে তাপপ্রবাহের সম্ভাবনা মুর্শিদাবাদ ও কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনাতেও। গরমের সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে সন্ধ্যার পর থেকে ঝড়-বৃষ্টি হতে পারে কলকাতাসহ পশ্চিমবঙ্গের সমতলের জেলাগুলোতে।

ইতোমধ্যে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে সিকিম,পশ্চিমবঙ্গের পাহাড়ে। ভারী বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গের দার্জিলিংসহ পাহাড় সংলগ্ন ৫ জেলায়।

এদিকে বর্ষা দেরি করে আসায় চাষের ক্ষেত্রে সমস্যা হতে পারে বলে মনে করছেন পশ্চিমবঙ্গের কৃষি বিজ্ঞানীরা। এর ফলে ধানের উৎপাদনে ব্যাঘাত ঘটতে পারে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন। তবে বর্ষা ঢোকার ঘোষণায় কিছুটা শান্তি পেয়েছে পশ্চিমবঙ্গবাসী। আপাতত সমতলবাসী পাহাড়ে বৃষ্টির আশায় বুক বাঁধলেও তাড়াতাড়ি বঙ্গোপসাগরে চলা নিম্নচাপটি সমতলেও প্রভাব ফেলতে পারে বলে এ খবরে তারা যথেষ্ট উৎসাহিত।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
ভিএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা
বন্যার পানিতে ভেসে উঠলো নিখোঁজ শিশুর মরদেহ
পশ্চিম রামপুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ শ্রমিকের মৃত্যু
চাঁদ অভিমুখে মানুষের যাত্রা
ক্রসিংয়ে বিয়ের গাড়িতে ট্রেনের ধাক্কা, নিহত বেড়ে ১০
ইয়াবা মামলার ৩ আসামির জামিন বাতিল, গ্রেপ্তারের নির্দেশ


কোনো বিশৃঙ্খলা সহ্য করা হবে না: তথ্যমন্ত্রী
রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় আসছে আইসিসি প্রতিনিধিদল
চোখের জল বানের জল একাকার সাতকানিয়ায়
‘কিছু কিছু মানুষের জন্য সবকিছু এলোমেলো হয়ে যায়’
র‌্যাবের অভিযানে ৪০০ টন নকল ‌‘টিএসপি’ সার জব্দ