php glass

বর্ষা কামনায় পশ্চিমবঙ্গে পান্তা উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পান্তা উৎসবে অংশ নিয়েছেন তারা

walton

কলকাতা: একদিকে প্রচণ্ড দাবদাহ অন্যদিকে বাতাসে আর্দ্রতা, এই দুইয়ের চাপে পড়ে হাঁসফাঁস অবস্থা পশ্চিমবঙ্গবাসীর। তাই বর্ষা কামনায় অভিনব এক আয়োজন করলেন কলকাতার পাশের জেলা হুগলির মানুষরা। বর্ষা কামনায় তারা আয়োজন করলেন পান্তা উৎসবের।

পান্তার সঙ্গে গন্ধরাজ লেবু, কাঁচা মরিচ, শুকনো মরিচ ভাজা, আলু ভর্তা, মাছের ডিমের বড়া, ডালের বড়া, পোস্ত বড়া, চুনোমাছ ভাজা, চচ্চড়ি, কাতল মাছের কালিয়া, ইলিশ মাছের ঝাল পরিবেশিত হলো এলাকার মানুষদের মধ্যে।

শেষ পাতে চাটনি, পাপড়। এখানেই শেষ নয়, যাওয়ার আগে হিমসাগর আম, কাঁঠাল এবং আইসক্রিম। বর্ষার আহ্বানে এভাবেই আয়োজন করা হয়েছিলো পান্তা উৎসবের।

বর্ষা কামনায় হুগলির চুঁচুড়া কারবালা মোড়ে ‘আরোগ্য’ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার এই উদ্যোগে শামিল হয়েছিলেন প্রায় ৫০০ মানুষ।

প্রখর রোদের তেজ, প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে সবাই। মাঝেমধ্যে মেঘের দেখা মিললেও, বৃষ্টি নেই। একটু স্বস্তি পেতে এবং প্রতিবছরের মতো এ বছরেও আয়োজন করা হয়েছিল এ উৎসবের।

সংস্থার তরফে ইন্দ্রজিৎ দত্ত জানিয়েছেন, গরমে যখন মানুষ অতিষ্ঠ হয়ে ওঠেন ঠিক তখনই গ্রীষ্মকে বিদায় জানিয়ে বর্ষাকে এভাবেই স্বাগত জানানো হয়। কিন্তু বর্ষা আসতে এবার দেরি হচ্ছে পশ্চিমবঙ্গে। তবে আত্মবিশ্বাস হারাতে নারাজ এলাকার মানুষরা। তাদের বিশ্বাস আবহাওয়া অধিদপ্তর যাই বলুক, অন্যান্য বছরের মতো পান্তা উৎসবের পরই পশ্চিমবঙ্গে দেখা মিলবে বর্ষার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ১১, ২০১৯
বিএস/জেডএস

চাঁপাইনবাবগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সেভিয়ার কাছে লিভারপুলের হার
রাজধানীতে ৫ ডাকাত আটক
ধোবাউড়ায় গণধর্ষণ মামলার অন্যতম আসামি গ্রেফতার
বরিশালে কলেজছাত্রীর আত্মহত্যা


ঝুঁকিপূর্ণ ভবনের বারান্দায় শিশুদের পাঠদান
ছোটপর্দায় আজকের খেলা
জমতে শুরু করেছে ভাসমান পেয়ারার বাজার
টানা বৃষ্টিতে লোকসানে মরিচ চাষিরা
১১ ঘণ্টায়ও মেলেনি তুরাগে পড়া ট্যাক্সিক্যাব