php glass

চলছে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কেন্দ্রে নারী ভোটাদের ভিড়।

walton

কলকাতা: ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের শেষ ও সপ্তম দফায় পশ্চিমবঙ্গসহ আট রাজ্যের ৫৯টি আসনে রোববার (১৯ মে) স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

১১ এপ্রিল শুরু হওয়া এ নির্বাচন এক মাসেরও বেশি সময় পার করে রোববার সম্পন্ন হবে।

এ দফায় ভোটগ্রহণের রাজ্যগুলো হলো- পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, হিমাচল প্রদেশ, চণ্ডীগড়, বিহার, মধ্যপ্রদেশ, পাঞ্জাব ও ঝাড়খন্ড। ৫৯টি আসনের মধ্যে পশ্চিমবঙ্গে ৯টি, উত্তর প্রদেশে ১৩টি, হিমাচল প্রদেশে ৪টি, চণ্ডীগড়ে ১টি, বিহারে ৮টি, মধ্যপ্রদেশে ৮টি, পাঞ্জাবে ১৩টি ও ঝাড়খন্ডে ৩টি আসন রয়েছে।

পশ্চিমবঙ্গের আসনগুলো হচ্ছে- বারাসাত, বসিরহাট, দমদম, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, ডায়মন্ড হারবার, যাদবপুর, জয়নগর ও মথুরাপুর।

বারাসাত লোকসভা কেন্দ্রে রাজ্যের প্রধান চারটি রাজনৈতিক দল আলাদাভাবে লড়াইয়ে আছেন। এই কেন্দ্রে মোট ভোটার ১৭ লাখ ১০ হাজার জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৬৭ হাজার ৭৪, নারী ভোটার ৮ লাখ ৪২ হাজার ৮৯০ ও তৃতীয় লিঙ্গের ভোটার ৪৬ জন।

বসিরহাট লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৬ লাখ ৭৫ হাজার ৫০০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৬২ হাজার ৪১৮, নারী ভোটার ৮ লাখ ১৩ হাজার ৫৫ ও তৃতীয় লিঙ্গের ভোটার ২৭ জন। এ কেন্দ্রে ভোটের ময়দানে রয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী অভিনেত্রী নুসরাত জাহান।

দমদম কেন্দ্রের ভোট লড়াই চতুর্মুখী। এখানে লড়াইয়ের ময়দানে রয়েছে তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামদল। এই আসনে মোট ভোটার ১৫ লাখ ৫৬ হাজার ৭২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭৬ হাজার ২৪০, নারী ভোটার ৭ লাখ ৮০ হাজার ৪৪০ ও তৃতীয় লিঙ্গের ভোটার ৪৫ জন।

কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রে চারটি রাজনৈতিক দল মুখোমুখি লড়াইয়ে নেমেছেন। যদিও অ্যাডভান্টেজ তৃণমূলের দিকেই, তবে লড়াই তুল্যমূল্য হবে বলেই ধারণা করা হচ্ছে। এই কেন্দ্রে মোট ভোটার ১৭ লাখ ১৯ হাজার ৮২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৯২ হাজার ১৭৫, নারী ভোটার ৮ লাখ ২৭ হাজার ৬১৩ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৩৩ জন।

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রেও চারটি রাজনৈতিক দল আলাদাভাবে লড়াইয়ে রয়েছে। যদিও এখানেও তৃণমূলেরই অ্যাডভান্টেজ। এই কেন্দ্রে মোট ভোটার ১৪ লাখ ৩৭ হাজার ৯১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৯১ হাজার ৩০৭, নারী ভোটার ৬ লাখ ৪৬ হাজার ৫৯০ ও তৃতীয় লিঙ্গের ভোটার ১৫ জন।

ডায়মন্ড হারবার কেন্দ্রে লড়াইয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্রে মোট ভোটার ১৭ লাখ ১২ হাজার ৬১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৮৩ হাজার ৭৫৯, নারী ভোটার ৮ লাখ ২৮ হাজার ৭৯২ ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬১ জন।

যাদবপুর লোকসভা কেন্দ্রেও রাজ্যের চারটি রাজনৈতিক দল আলাদাভাবে প্রার্থী দিলেও মূলত এই কেন্দ্রে ত্রিমুখী লড়াই। এই কেন্দ্রেই লড়ছেন তৃণমূলের সেলিব্রেটি প্রার্থী অভিনেত্রী মিমি চক্রবর্তী। এই কেন্দ্রে মোট ভোটার ১৮ লাখ ২ হাজার ২৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার লাখ ২ হাজার ৫৪৯, নারী ভোটার ৮ লাখ ৯৯ হাজার ৬১১ ও তৃতীয় লিঙ্গের ভোটার ১৪ জন।

রাজ্যের জয়নগর কেন্দ্রে মোট ভোটার ১৬ লাখ ৪৫ হাজার ২০৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৪৪ হাজার ৯৩৪, নারী ভোটার ৮ লাখ ২০৯ ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬০ জন।

কলকাতার পাশের জেলা দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর কেন্দ্রে মোট ভোটার ১৬ লাখ ৪৯ হাজার ৯৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৫১ হাজার ৩৭৬, নারী ভোটার ৭ লাখ ৯৮ হাজার ৫৪৯ ও তৃতীয় লিঙ্গের ভোটার ২৮ জন।

এদিকে সপ্তম দফার ভোটগ্রহণ উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের কেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। শনিবার (১৮ মে) দিনগত রাতের কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া রোববার স্বাভাবিকভাবেই ভোটগ্রহণ চলছে বলে জানা গেছে। সকাল থেকেই কেন্দ্রগুলোর বাইরে অপেক্ষমান ভোটারদের দীর্ঘলাইন লক্ষ্য করা গেছে।

ভারতের লোকসভা নির্বাচনে এবার মোট সাত দফায় ভোটগ্রহণ হচ্ছে। এবারের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে।

এর আগে ১১ এপ্রিল লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট হয়। এরপর ১৮ এপ্রিল দ্বিতীয় দফা, ২৩ এপ্রিল তৃতীয় দফা, ২৯ এপ্রিল চতুর্থ দফা, ৬ মে পঞ্চম দফা ও ১২ মে ষষ্ঠ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ০৮১৫ ঘণ্টা, মে ১৯, ২০১৯/আপডেট: ১০০০ ঘণ্টা
ভিএস/এএটি/এসএ

 

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা ভারত
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন
শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে


‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন নৌবাহিনীর ৮০ সদস্য
বিমা খাতের অতিরিক্ত কমিশন বাণিজ্য বন্ধে সভা
চট্টগ্রামেই বেগম জিয়ার কারামুক্তি আন্দোলনের সূচনা হবে
জাতীয় মৎস্য পুরস্কার পেলো নৌবাহিনী