মেঘের রাজ্যে মাথা উঁচিয়ে হঠাৎ হিমালয়

হুসাইন আজাদ, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আকাশ থেকে হিমালয়। ছবি: বাংলানিউজ

walton

নয়াদিল্লি থেকে: মুভি আর ইউটিউবে হিমালয়কে দেখে কেবল চোখ গোল গোল করে দীর্ঘশ্বাস ফেলতে হতো। নেশায় অভিযাত্রী না হলে বরফের শরীরে প্রকৃতির সর্বোচ্চ এ মিনার কি আর স্বচক্ষে দেখা হয়? হয়, যদি ভাগ্য সুপ্রসন্ন হয়।

php glass

ঢাকা থেকে নয়াদিল্লি অভিমুখে জেট এয়ারওয়েজের বিকেল বেলার ফ্লাইট। বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া-২০১৯ এর সঙ্গে ফ্লাইটে আসন নেওয়ার পর যাওয়ার পথে সন্ধ্যে গড়ায় কি-না, আবহাওয়া ঠিক থাকে কি-না, এমন নানা ভাবনা মাথায় ঘুরপাক খাচ্ছিলো। যখন ফ্লাইট ৫টা ২০ মিনিটের পর ছাড়লো, কল্যাণদা বললেন, হিমালয় কিন্তু দেখতে পাবে।

আকাশ থেকে দেখা হিমালয়। ছবি: বাংলানিউজতারপর মিনিটকয়েক বাদেই শুধু জানালায় চোখ যায়। কেবল পুঞ্জ পুঞ্জ মেঘেদের রাজ্যই চোখে পড়ছিল। আবার চোখ যায়, সীমানাহীন মেঘরাজ্যে যেন সব মেঘেদের সভা বসেছে।

এদিক-সেদিক খোশগল্পের ফাঁকে আবার চোখ যায় জানালায়! আরে, এই কি হিমালয়? কল্যাণদা তাকিয়ে বুঝলেন হ্যাঁ, এই-ই হিমালয়। যার সন্তান এভারেস্ট এই পৃথিবীর পর্বতগুলোর মধ্যে সবচেয়ে উঁচু শিয়রের। 

বিকেলের লালরোদ যেন সোনা লেপে দিচ্ছিলো প্রাচীরের মতো গড়ে ওঠা হিমালয়ের গায়ে। হিমালয়ের সেই ঝিলিক যেন ইয়ুথ  ডেলিগেটদের মুখে ছড়িয়ে পড়ছিলো, জানালা দিয়ে স্মার্টফোন আর ক্যামেরায় ক্লিক করতে করতে। 

ভারত ভ্রমণে বাংলাদেশের ১০০ যুবা প্রতিনিধি। আহা হিমালয়! দুঃসাহসী অভিযাত্রীদের মতো না হোক, আকাশ থেকে, মেঘমালাদের ওপর থেকে হলেও তো তোমায় দেখা হলো!

হিমালয় দেখতে দেখতে পাশের ডেলিগেটের সঙ্গে হিমালয়-এভারেস্ট নিয়ে গল্প জুড়ে দিলেন কেউ কেউ। এরমধ্যে জেট এয়ারওয়েজের ক্রুদের আন্তরিক আতিথেয়তায় পরিবেশিত নাস্তায় পেটপূজো শুরু করে দিলেন কেউ কেউ।

গল্প জমলে নাকি সময় দ্রুত দৌড়ায়, সেজন্যই কি-না দু'ঘণ্টা পথ পেরিয়ে ফ্লাইট যখন ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামলো, কেউ কেউ বলে উঠলো, এতো দ্রুত চলে এলাম?

আরও পড়ুন
নয়াদিল্লি পৌঁছেছে বাংলাদেশের শতযুবা

ভারতের পথে ১০০ ‘বাংলাদেশি-বন্ধু’ 
১০০ ‘বাংলাদেশি-বন্ধু’ ভারত যাচ্ছে বৃহস্পতিবার
ভারত যাচ্ছে আরও ‘১০০ বাংলাদেশি-বন্ধু’​


বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
এইচএ/

মিরপুরে সিঁড়ির ফাঁক দিয়ে পড়ে নারীর মৃত্যু
সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া


বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম
বরিশালে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু
কৃষিখাতে উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ দেবে এনপিও
শিবগঞ্জে আম বাগান মনিটরিং টিম গঠন
আনন ফাউন্ডেশনের ২৯তম শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত