পশ্চিমবঙ্গে দু’দিন বৃষ্টির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পশ্চিমবঙ্গে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া দফতর। ফাইল ফটো

walton

কলকাতা: কলকাতার আকাশ কিছুটা মেঘলাচ্ছন্ন। বসন্তের এই সময়ে আকাশে বৃষ্টির আনাগোনা। আবহাওয়া দফতর কর্তৃপক্ষ বলছে, বৃহস্পতিবার (১৪ মার্চ) রাতের দিকে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। তবে এ মাত্রা বাড়তে পারে শুক্রবার (১৫ মার্চ)। 

php glass

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই দুইদিন পশ্চিমবঙ্গে বৃষ্টি হওয়ার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। বজ্রগর্ভ মেঘের থেকে কোথাও কোথাও ঝড়ও হতে পারে। 

জানা গেছে, বুধবার (১৩ মার্চ) উত্তর ভারতের রাজ্যগুলোতে বৃষ্টি শুরু হয়েছে। এর প্রভাব বৃহস্পতিবার থেকে পূর্ব ভারতেও পড়েছে বলে কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগর থেকে উষ্ণ জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢোকা শুরু হয়েছে। অন্যদিকে, উত্তর দিক থেকে তুলনামূলকভাবে শীতল ও শুকনো বাতাসও পূর্ব ভারতে আসছে। দুটি বিপরীতধর্মী বাতাসের মিলনে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়। ওই মেঘ থেকে ঝড়বৃষ্টি হবে। 

পরিস্থিতি অনুকূল থাকলেও বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ার পর তা কখন কোথায় ধেয়ে আসবে, তার নির্দিষ্ট পূর্বাভাস বেশি আগে দেয়া যায় না এমনই মত আবহওয়াবিদদের। 

তবে বৃষ্টি হলেও গরম থেকে রেহাই মিলবে না কলকাতাবাসীর। আকাশ মেঘলা হলে সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমবে। ঝড়-বৃষ্টি হলে গরম থেকে সাময়িক স্বস্তি মিলবে। 

বৃহস্পতিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রির আশপাশে রয়েছে। জলীয় বাষ্পের মাত্রা বাড়ার কারণে ভ্যাপসা গরমও অনুভব করছে শহরবাসী।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
ভিএস/এমএ

’২২ শে এপ্রিলে’-এ মম
ভোমরা বন্দরে শ্রমিকদের কর্মবিরতি
বেলজিয়াম আওয়ামী লীগের ইফতার মাহফিল
মাশরাফির নেতৃত্ব যোদ্ধার মতো: রোডস
ট্রাফিক পুলিশের সঙ্গে পথে ইফতার করলেন সিএমপি কমিশনার


ইতিকাফকারীর করণীয় ও বর্জনীয়
কঙ্গোতে নৌকা ডুবিতে ৩০ জনের প্রাণহানি, নিখোঁজ ২০০
রাবিতে পুকুর সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ
হলি আর্টিজান মামলায় ৫ জনের সাক্ষ্যগ্রহণ
‘২০০৩’ বাংলাদেশের ভুলে যাওয়ার মতো বিশ্বকাপ