ফটো ভোটার স্লিপ দিয়ে ভোট দেওয়া যাবে না ভারতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফটো ভোটার স্লিপ

walton

কলকাতা: ভোটার স্লিপকে ভোটদাতার পরিচয় হিসেবে এবারের নির্বাচনে ব্যবহার করে ভোট দিতে পারবেন না ভারতীয়রা। আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে এই নির্দেশিকা জারি করেছে ভারতের নির্বাচন কমিশন।

php glass

গত ২৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের পক্ষে সচিব এনটি ভুটিয়া ওই নির্দেশিকা জারি করেন। বিষয়টি ভারতের সমস্ত রাজ্যের রিটার্নিং ও প্রিজাইডিং অফিসারদের জানিয়ে দিতে রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। 

নির্দেশিকায় বলা হয়েছে, বুথ লেভেল অফিসারের দেওয়া ফটো ভোটার স্লিপ, অতীতে ভোটদাতার পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা গেলেও এবার তা করা যাবে না। ওই স্লিপ থাকলেও কমিশন নির্দেশিত ১২টি নথির অন্তত একটি ভোটদানের সময় ভোটদাতাকে দেখাতেই হবে। প্রথম নথি হিসেবে এপিক বা ভোটার সচিত্র পরিচয়পত্রকেই রাখা হয়েছে। এছাড়া পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, সরকারের তার কর্মীদের দেওয়া আইডি কার্ড এবং আধারকার্ডসহ আরও কয়েকটি থাকলেই ভোটাররা ভোট দিতে পারবেন। 

এই মুহূর্তে ৯৯ শতাংশের বেশি ভোটারের কাছে ভোটার কার্ড বা সচিত্র ভোটার পরিচয়পত্র আছে। শুধু তাই নয়, ৯৯ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক নাগরিক আধার কার্ডও পেয়েছেন। ফলে ভোটদাতার বিকল্প পরিচয়পত্র হিসেবে ফটো ভোটার স্লিপের প্রয়োজনীয়তা কার্যত আর নেই। ভোটার কার্ড ছাড়াও কমিশন ১২টি নথির কথা উল্লেখ করেছে যা ভোটদানের একমাত্র পরিচয়পত্র হিসেবে ব্যবহৃত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৯
ভিএস/এএ

নিষ্ক্রিয় করার সময় শ্রীলঙ্কায় ফের বোমা বিস্ফোরণ
শ্রীলঙ্কায় হতাহতদের পরিবারকে অর্থ সহায়তা দেবে সরকার
হামলাস্থল পরিদর্শন লঙ্কান পুলিশের
পাকুন্দিয়ায় বাসচাপায় পথচারীর মৃত্যু
ঢাকা-কলকাতা প্রেসক্লাবের দুই নেতার সৌজন্য সাক্ষাৎ


কলম্বো বাস স্টেশন থেকে ৮৭ বিস্ফোরক উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়ায় ২ ফার্মেসিকে জরিমানা-সিলগালা, আটক ৩
শ্রীলঙ্কা হামলায় ড্যানিশ ধনকুবেরের ৩ সন্তানের মৃত্যু
ফিলিপাইনে ৬.৩ মাত্রার ভূমিকম্প
মঙ্গলবার শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক