কলকাতা বইমেলায় সেরা বাংলাদেশ প্যাভিলিয়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন, ছবি: বাংলানিউজ

walton

কলকাতায়: কলকাতা আন্তর্জাতিক বইমেলায় সেরা শিরোপা জিতেছে বাংলাদেশ প্যাভিলিয়ন। অত্যাধুনিক মডেলের সাজ এবং পাঠক-দর্শনার্থীদের চোখে জনপ্রিয়তার বিচারে সব প্যাভিলিয়নের মধ্যে বাংলাদেশেরটি প্রথম স্থান দখল করেছে।

php glass

সোমবার (১১ ফেব্রুয়ারি) শেষ হয় কলকাতার ৪৩তম বইমেলা। পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় এই মেলায় কলকাতাবাসীর সবচেয়ে বড় প্রতিপাদ্য হলো- ‘একই ভাষায়, বিদেশি বইয়ের স্বাদ।

বাংলাদেশ প্যাভিলিয়নে বইয়ের জনপ্রিয়তা প্রতিবারই তুঙ্গে থাকে। সারাবছর রাজ্য অপেক্ষা করে থাকে এই সময়টার জন্য। এক বাংলার বই আরেক বাংলার বাঙালিরা পড়েন বিশেষ আগ্রহ নিয়ে।

বাংলাদেশি বইয়ের জনপ্রিয়তার জন্য কয়েক বছর ধরে শুধুমাত্র বাংলাদেশের বইয়ের পসরা নিয়ে ‘বাংলাদেশ বইমেলা’ হয় কলকাতার রবীন্দ্রসদনের প্বার্শবর্তী প্রাঙ্গণে। তবুও কলকাতা বইমেলায় বাংলাদেশি বইয়ের জনপ্রিয়তা তুঙ্গে। আর সেই জনপ্রিয়তা এবং সেরা প্যাভিলিয়ন সজ্জার জন্যই আয়োজক কমিটি পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পক্ষ থেকে সেরা শিরোপা জিতেছে বাংলাদেশ।সেরা পুরস্কার নিচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়ন কর্তৃপক্ষ, ছবি: বাংলানিউজএবারের কলকাতা বইমেলায় থিমকান্ট্রি ছিল দক্ষিণ আমেরিকান দেশ গুয়াতেমালা। বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ভিয়েতনাম, জাপান, চীন, স্পেন, কোস্টারিকা, আর্জেন্টিনাসহ ২৬টি দেশ মেলাটিতে প্যাভিলিয়ন অংশ নেয়। আর এসবের মধ্যে সেরা হয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন।

এবারের কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের থিম ছিল পুরান ঢাকার বিখ্যাত রোজ গার্ডেন।

৩১ জানুয়ারি শুরু হয়েছিল মেলাটি। এ মেলায় ৩৬০০ বর্গফুট জায়গাজুড়ে ছিল বাংলাদেশ প্যাভিলিয়ন। এর ভেতরে ছিল ৪২টি স্টলের মধ্যে আটটি সরকারি ও ৩৮টি বেসরকারি প্রতিষ্ঠান মিলে ৪৬টি প্রকশনা প্রতিষ্ঠান। এ প্যাভিলিয়নে বই সংখ্যা ছিল দুই লাখেরও বেশি।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি১১, ২০১৯
ভিএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা বইমেলা
পর্যটনের প্রসারে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম
ফুলবাড়িয়ায় পৃথক ঘটনায় শিশুসহ ৩ মরদেহ উদ্ধার
শাহজালাল বিমানবন্দরে ১৪ কেজি স্বর্ণ উদ্ধার
টেকসই উন্নয়নে বাড়াতে হবে প্রযুক্তির ব্যবহার
জনগণের সঙ্গে সহৃদয় আচরণ করুন, নেতাকর্মীদের ড. হাছান


মাদকবিক্রেতাকে না পেয়ে আসবাবপত্র পোড়ালো পুলিশ
রং-বেরঙয়ের ঘুড়িতে বর্ণিল নারায়ণগঞ্জের আকাশ
পাহাড়ে ম্যালেরিয়ায় বাঙালিদের মৃত্যুহার বেশি
জলঢাকার জোড়া লাগা সেই শিশুর পাশে দাঁড়ালেন ইউএনও
অধিনায়ক স্মিথের ব্যাটে জয় পেলো রাজস্থান