ট্রেন ভ্রমণে একঘেয়েমি কাটাতে আইআরসিটিসির ই-ম্যাগাজিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনলাইনে পত্রিকা-ম্যাগাজিন পড়ার সুযোগ পাবেন ভারতের ট্রেনযাত্রীরা। ফাইল ফটো

walton

কলকাতা: ভারতেরে এক রাজ্য থেকে অন্য রাজ্যে ট্রেনে ভ্রমণে কমপক্ষে গড়ে সময় লাগে প্রায় ২০ ঘণ্টার মতো। খাওয়া-শোওয়া ছাড়া সফরের বাকি সময়টা মাঝেমাঝেই একঘেয়ে হয়ে ওঠে। তাই এই একঘেয়েমি দূর করতে ট্রেনে যেতে যেতেই প্রায় পাঁচ হাজার ম্যাগাজিন পড়ার সুযোগ পাবেন যাত্রীরা। 

php glass

যে তালিকায় থাকছে বাংলা ভাষার বেশ কয়েকটি নামকরা পত্রিকা ও ম্যাগাজিন। বুধবার ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। 

রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, সফরে রেলযাত্রীদের কাছে এই বিশেষ সুবিধা পৌঁছে দিতে একটি বেসরকারি ডিজিটাল ম্যাগাজিন অ্যাপের সঙ্গে চুক্তি করেছে আইআরসিটিসি। ফলে নামমাত্র মূল্যে (ন্যূনতম ২০ রুপি প্রতি সফরে) ট্রেন ভ্রমণের সময় নিজের মোবাইল, ট্যাব অথবা ল্যাবটপে পছন্দমতো ম্যাগাজিন এবং খবরের কাগজ পড়তে পারবেন যাত্রীরা। 

বাংলা, ইংরেজি ছাড়াও হিন্দি, মারাঠি, তামিল, তেলেগু, কন্নড় , মালয়ালম, পাঞ্জাবি, গুজরাটি এমনকি ঊর্দু ও আরবি ভাষায়ও ম্যাগাজিন পড়ার সুযোগ মিলবে। 

এছাড়া ওয়েবসাইটে থাকবে প্রতিটি রাজ্যের ভিন্ন ভাষার ম্যাগাজিন। সব মিলিয়ে প্রায় পাঁচ হাজার ম্যাগাজিন থাকছে আইআরসিটিসির ওয়েবসাইটে। ফলে ট্রেন ভ্রমণে অনেকটাই একঘেয়েমি কাটবে বলে মনে করছেন আইআরসিটিসি’র কর্তা ব্যক্তিরা। 

এদিকে মার্চ, এপ্রিল ও মে-মাসের জন্য একগুচ্ছ ভ্রমণ প্যাকেজেরও ঘোষণা করা হয়েছে। আইআরসিটিসির ওয়েবসাইট ব্যবহার করে যে কেউ নিজেদের পছন্দের মতো ভ্রমণ প্যাকেজ বেছে নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
ভিএস/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত
বান্দরবানে অপহৃত আ.লীগ নেতার মরদেহ উদ্ধার
বিজয়নগরে ট্রাকচাপায় নারীসহ নিহত ৩ 
‘পঞ্চগড় এক্সপ্রেস’ উদ্বোধন, স্টেশনের নতুন নামকরণ
‘চালককে সন্দেহ হলে ডোপ টেস্ট করান’
সীতাকুণ্ডে বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু


পাবনায় যুবকের মরদেহ উদ্ধার
চালকদের গতিসীমাসহ ট্রাফিক নিয়ম মেনে চলার নির্দেশ
খালেদার মুক্তির দাবিতে বিএনপি-মহিলা দলের বিক্ষোভ
ভেনেজুয়েলায় কারাগারে সংঘর্ষে নিহত ২৯
মেট্রোরেলে আরামদায়ক যাতায়াতে যানজটের কষ্টটা সহ্য করুণ