মধ্যরাতেই বড়দিনকে বরণ করল কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতায় বড়দিন। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: খ্রিস্টীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব বড়দিন। আর এ উৎসবকে কেন্দ্র করেই কলকাতায় শ্রদ্ধার সঙ্গে পালিত হচ্ছে যিশু খ্রিস্টের জন্মদিন।

php glass

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) মধ্যরাত থেকেই শহরের বিভিন্ন প্রান্তের গির্জায় শুরু হয়েছে বিশেষ প্রার্থনা অনুষ্ঠান। কলকাতার গির্জাগুলোয় খ্রিস্টান ধর্মাবলম্বি মানুষের পাশাপাশি জড়ো হয়েছেন কৌতুহলী অন্য ধর্মের মানুষও।

বড়দিন উপলক্ষ্যে কলকাতাসহ পশ্চিমবঙ্গ তথা ভারতের বিভিন্ন প্রান্তে নতুন সাজে সাজানো হয়েছে গির্জাগুলকে। কলকাতার বিখ্যাত প্রাচীন সেন্ট পলস ক্যাথিড্রাল চার্চ, সেন্ট থমাস চার্চসহ বিভিন্ন চার্চে পবিত্র বড়দিন উপলক্ষে স্থানীয় সময় রাত বারোটার পর থেকে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। পাশাপাশি বিভিন্ন মূর্তি তৈরি করে কোথাও যিশুর জীবন, কোথাও যিশুর জন্মবৃত্তান্ত ফুটিয়ে তোলা হয়েছে নানান সৃজনশীলতার মধ্য দিয়ে।

সেন্ট টেরেসা অ্যালাইভা চার্চ, মাদার টেরিজার স্মৃতি বিজড়িত দমদমের মাদার টেরিজা চার্চে বিশেষ প্রার্থনা এবং উৎসবের আয়োজন করা হয়েছে। এর আগে ২০১৬ সালে, রোমে মাদার টেরিজাকে ‘সেন্ট’ ঘোষিত করেন পোপ ফ্রান্সিস।

অন্যদিকে, বড়দিনের ছুটিতে সকাল থেকেই কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থানগুলিতে ভিড় যে বাড়বে একথা নিসন্দেহে বলা যায়। সোমবার থেকেই তার আভাস পাওয়া গিয়েছে। প্রতিবারই কলকাতার আশেপাশের পিকনিক স্পষ্টগুলিতে জনসমাগম বৃদ্ধি পায়।

এদিকে পবিত্র বড়দিন উপলক্ষে গোটা কলকাতায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কলকাতায় মধ্য রাতেই রাস্তায় নেমেছে অতিরিক্ত পুলিশ বাহিনী। শুধুমাত্র কলকাতার পার্কস্ট্রীট অঞ্চলে বাড়তি ১৫'শ পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া দিনটি উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই শুভক্ষণে সকলের শান্তি ও উন্নতির কামনা করেছেন।

উৎসবের আমেজে কলকাতার পথঘাট কার্নিভালের চেহারা নিয়েছে। দিনের আলো ফুটলে এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বেশি মানুষের ঢল নামবে বলে অনুমান করছেন প্রশাসনের কর্তাব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
ভিএস/এইচএমএস/এমকেএম

জয়পুরহাটে বসুন্ধরা সিমেন্টের কর্মশালা
রমজান উপলক্ষে মসজিদে নববীতে নতুন কার্পেট
অস্বাভাবিক কিছু দেখলে জানানোর আহ্বান প্রধানমন্ত্রীর
কৃষকের ন্যায্যমূল্যের কথা আমরা ভাবছি না: খাদ্যমন্ত্রী
মাত্র ৩১ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় বললেন নাজমুল


বাস চালককে পিটিয়ে হত্যা, ধর্মঘটে অনড় শ্রমিক নেতারা
যৌন হয়রানির অভিযোগে বখাটের কারাদণ্ড
সত্যেন্দ্রনাথ বসুর নাম থেকেই কোয়ান্টাম কণার নাম ‘বোসন’
ঝিনাইদহে বাসচাপায় আলমসাধু চালক নিহত
ঢাকা মাতাতে আসছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’