মূর্তি ভাঙা রাজনৈতিক আদর্শ হতে পারে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরায় ভাঙা হয়েছে লেনিনের মূর্তি, কলকাতায় শ্যামাপ্রসাদের মূর্তিতে চুনকালি

walton

কলকাতা: ভারতে যেন চলছে মূর্তি ভাঙার খেলা! দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার দুদিনের মাথায় বেলোনিয়ায় ভ্লাদিমির ইলিচ লেনিনের একটি মূর্তি বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে গেরুয়া গেঞ্জি পরা একদল যুবক।

বুলডোজার দিয়ে লেনিনের মূর্তি ভাঙার একটি ভিডিও স্থানীয় একটি বার্তা সংস্থা প্রচার করেছে। ভিডিওতে দেখা যায়, ওই যুবকেরা ‘ভারত মাতাকি জয়’ (ভারত মায়ের জয় হোক) স্লোগান দিচ্ছে। লোকজন ভিড় করে সেই দৃশ্য দেখছে। অভিযোগ রয়েছে মূর্তি ভাঙা এই গেরুয়া বাহিনী বিজেপি সমর্থক।

লেনিনের মূর্তি ভেঙে দেশজুড়ে নিন্দার মুখে পড়েছেন বিজেপি সমর্থক গেরুয়া বাহিনী। যদিও নিন্দার ঝড়ে এতটুকু দমেনি মূর্তি ভাঙার খেলা! গেরুয়া বাহিনীর পর একই কাজ করেছেন মাওবাদীরা রাজনীতিতে বিশ্বাসীরাও।

বুধবার (০৭ মার্চ) কলকাতায় ভাঙা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি। কালীঘাট শশ্মানের সামনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাত তরুণ প্রকাশ্যে বিজেপির আদর্শিক নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তির মুখে কালি দিয়ে মূর্তিটি ভাঙতে থাকেন।

এ সময় খবর পেয়ে জড়ো হন স্থানীয় তৃণমূল নেতা-কর্মীরা। পরে মূর্তি ভাঙা তরুণদের আটক করে স্থানীয় পুলিশ। পরে স্থানীয় বিজেপির কর্মীরা মূর্তিতে মালা পরাতে গেলে তাতে বাধা দেন স্থানীয় তৃণমূলকর্মীরা। এরপর পুরো জায়গাটি ঘিরে নেন পুলিশ সদস্যরা।

মূর্তি ভাঙা প্রসঙ্গে তেমন কোনো প্রতিক্রিয়া জানাননি বাম নেতারা। তাদের পার্টি অফিস আলিমুদ্দিন থেকে জানানো হয়, এ ধরনের নিন্দনীয় কাজ তাদের কেউ করতে পারেন না। 

জানা যায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি ভাঙা বিশ্ববিদ্যালয় পড়ুয়া ওই সাত তরুণ মাওবাদী রাজনীতির সমর্থক।

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, উগ্রপন্থিরা যে কাজ করেছেন তা খুবই নিন্দনীয়। এভাবে মূর্তি ভাঙা কোনো রাজনৈতিক আদর্শ হতে পারে না। সেটা ত্রিপুরা হোক কিংবা কলকাতায়।

তিনি বলেন, আগামীকাল আমরা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তির শুদ্ধিকরণ করে তা আবার প্রতিষ্ঠা করব।

মূর্তি ভাঙার ঘটনায় গভীর অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৮
ভিএস/এমজেএফ

Nagad
বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের


বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!