কলকাতার রাস্তায় নামছে বায়োগ্যাস চালিত বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বায়োগ্যাসচালিত বাসের ফাইল ছবি

walton

কলকাতা: কলকাতায় চালু হতে যাচ্ছে বায়োগ্যাস চালিত বাস। মানুষ ও অন্যান্য প্রাণীর বর্জ্য থেকে উৎপন্ন হওয়া মিথেন গ্যাসে এ বাস চলবে। পরিবেশের সুরক্ষার ক্ষেত্রে এটি একটি নতুন পদক্ষেপ। 

php glass

দুই বছর আগেই লন্ডনে এ বাস চালু হয়েছিলো। কলকাতায় কিছুদিনের মধ্যে বাসগুলো চলবে বলে পশ্চিমবঙ্গ পরিবহন দপ্তর সূত্রে জানা গেছে।
 
ভারত সরকারের একটি প্রকল্পের অধীনে বাসগুলো পরিচালিত হবে। প্রাথমিকভাবে ১২টি বাস নামানো হবে। বাসগুলোর ভাড়া সাধারণ বাসের তুলনায় ১২ গুণ কম হবে বলে জানা গেছে।
 
প্রাথমিকভাবে বাসের গন্তব্যগুলোর মধ্যে ১৭.৫ থেকে ২০ কিলোমিটার ব্যবধান থাকছে। বর্তমানে কলকাতায় বাসে ১৭ কিলোমিটার চড়লে সব থেকে কম ভাড়া ১২ রুপি। সেক্ষেত্রে বায়োগ্যাসে চলা বাসগুলোর ভাড়া হবে মাত্র ১ রুপি।
 
কারণ হিসেবে বলা হয়েছে, অন্যান্য জ্বালানির দামের তুলনায় বায়োগ্যাসের দাম অনেক কম। পশ্চিমবঙ্গের দুর্গাপুরে একটি বেসরকারি প্রতিষ্ঠান বায়োগ্যাস উৎপন্নের কাজ শুরু করেছে। ১০০টি পেট্রল পাম্প থেকে বাসগুলোতে বায়োগ্যাস নেওয়া যাবে।
 
কলকাতার মতো শহরে যেখানে বায়ু দূষণ জটিল আকার ধারণ করেছে, সেখানে এ ধরনের প্রকল্প শহরের দূষণের মাত্রা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
এসএস/জেডএস

অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
প্রস্ততি ম্যাচে আফগানদের কাছে হারলো পাকিস্তান
তিন গুণ দামে কাপড় বিক্রি মিমিতে, লাখ টাকা জরিমানা
আশুলিয়ায় মলমপার্টির সদস্য আটক
৫৪ রোহিঙ্গাকে ক্যাম্পে ফেরত পাঠালো পুলিশ


৩ জেলায় বজ্রপাতে নিহত ৫
বৃষ্টিতে ডুবলো চট্টগ্রাম
উদ্বোধনের অপেক্ষায় ‘পঞ্চগড় এক্সপ্রেস’ 
কাউকে ভুল প্রমাণ করার সুযোগ খুঁজি না: মাশরাফি
নরসিংদীতে টয়লেট থেকে কিশোরী ও শিশুর মরদেহ উদ্ধার