বিশ্বের প্রথম ১০টি খাবারে স্থান পেলো ‘এগ কেজরিওয়াল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এগ কেজরিওয়াল

walton

কলকাতা: নিউইয়র্ক টাইমস এর বিশ্বের প্রথম ১০ খাবারের তালিকায় স্থান পেয়েছে মুম্বাইয়ের ‘এগ কেজরিওয়াল ’। তবে এর সঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী নেতা অরবিন্দ কেজরিওয়ালের কোনো সম্পর্ক নেই। ‘এগ কেজরিওয়াল ’ একটি ডিমের পদ। যেটি মুম্বাইতে বিশেষভাবে জনপ্রিয়।

php glass

মুম্বাইয়ের বিখ্যাত উইলিংডন স্পোর্টস ক্লাবের ক্যান্টিনে এই খাবারটি পাওয়া যায়। তবে শুধু ওই ক্যান্টিনেই নয় চাহিদার কথা মাথায় রেখে মুম্বাইয়ের বিখ্যাত কিছু রেস্তোরাঁ এ খাবারটি নিজেদের মেন্যুতে যোগ করেছে। 

এই খাবারটির সঙ্গে জুড়ে আছে একটি ইতিহাস। আর সেই ইতিহাসের শুরু হয়েছিলো মুম্বাইয়ের মাড়োয়ারি পরিবারের এক সদস্য দেবীপ্রসাদ কেজরিওয়ালের হাত ধরে। 

রক্ষণশীল মারোয়াড়ি পরিবারের সদস্য কেজরিওয়ালের বাড়িতে আমিষ পদ প্রবেশ করতো না। কিন্তু ডিমের ভক্ত দেবীপ্রসাদ কেজরিওয়াল বাড়ি থেকে লুকিয়ে উইলিংডন স্পোর্টস ক্লাবের ক্যান্টিনে বসে চুটিয়ে ডিম খেতেন।

ওই ক্যান্টিনে বসেই তিনি রাঁধুনিকে একটি পদ বানানোর পরিকল্পনা দেন। ডিম, চিজ ও টোস্ট করা ব্রেডের সঙ্গে সামান্য লঙ্কা কুচি। এই দিয়ে তৈরি করা পদটি খুব অল্পদিনের মধ্যেই মুম্বাইয়ের মানুষের প্রিয় হয়ে ওঠে । নতুন পদের নাম হয় ‘এগ কেজরিওয়াল’।

২০১৬ সালে নিউইয়র্ক টাইমসের খাদ্য সমালোচক পেট ওয়েলস মুম্বাইতে এক বিখ্যাত রেস্তরাঁয় এই পদটি খান। তারপর নিউইয়র্ক টাইমসের খাদ্যের তালিকায় স্থান করেন নেয় ‘এগ কেজরিওয়াল’। 

মুম্বাইয়ের কয়েকটি রেস্তরাঁয় বর্তমানে এই পদটি পাওয়া গেলেও উইলিংডন ক্লাবের ‘এগ কেজরিওয়াল’ সব থেকে প্রসিদ্ধ। বিশ্বের বিভিন্ন প্রান্তের খাদ্য রসিকরা মুম্বাইতে গেলে এই পদটি অবশ্যই চেখে দেখেন।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
এসএস/এএটি/আরআই

সাকিবকে নিয়ে তামিমের সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ
সিরাজগঞ্জ এক্সপ্রেসের ইঞ্জিন বিকল, ভোগান্তিতে যাত্রীরা
‘কাটার দরকার নেই, ধানের ন্যায্য মূল্য চাই’
প্রেমিক আটক নিয়ে গ্রামবাসী-পুলিশ তুলকালাম
হারের পর গোমর ফাঁস, মধ্য প্রদেশ কংগ্রেসে দ্বন্দ্ব


এক ম্যাচ দিয়েই ভারতকে বিচার করতে চান না টেন্ডুলকার
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা নিয়োগ
রাজউকের বাধার পরেও উঠে গেলো ৮ তলা ভবন!
মাগুরায় ২ ট্রাকের সংঘর্ষে নিহত দুই 
গাবতলী বাস টার্মিনালে নেই টিকিটপ্রত্যাশীদের ভিড়