পশ্চিমবঙ্গে বাতিল হচ্ছে ৪০০ নিউ ইয়ার পার্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউ ইয়ার পার্টি। ছবি: সংগৃহীত

walton

নোট বাতিল কেন্দ্র করে অর্থের অপ্রতুলতায় কলকাতার বেশ কিছু ‘নিউ ইয়ার পার্টি’ বাতিল করা হচ্ছে। আবার পরিসর কমিয়ে ছোট করা হয়েছে অনেক পার্টির।

php glass

কলকাতা: নোট বাতিল কেন্দ্র করে অর্থের অপ্রতুলতায় কলকাতার বেশ কিছু ‘নিউ ইয়ার পার্টি’ বাতিল করা হচ্ছে। আবার পরিসর কমিয়ে ছোট করা হয়েছে অনেক পার্টির।

ইংরেজির নতুন বছর কেন্দ্র করে পশ্চিমবঙ্গসহ কলকাতার হোটেল রেস্তোরাঁ ছাড়াও বিভিন্ন জায়গায় ছোট-বড় পার্টির আয়োজন করা হয়। কিন্তু নোট বাতিলের জেরে এ ধরনের অনেক অনুষ্ঠান হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।

ইন্ডিয়ান পারফরমিং রাইটস সোসাইটির পশ্চিমবঙ্গের প্রধান অভিষেক বসু জানান, নতুন বছর উপলক্ষে অন্তত ৪শ অনুষ্ঠানের লাইসেন্স বাতিলের আবেদন করেছেন উদ্যোক্তারা। এ তথ্য থেকেই বোঝা যাচ্ছে নতুন বছরে কলকাতাসহ পশ্চিমবঙ্গে ‘নিউ ইয়ার পার্টি’র চেনা ছবি মোটেও দেখা যাবে না।

এর একমাত্র কারণ উদ্যোক্তাদের হাতে যথেষ্ট পরিমাণ ‘ক্যাশ’ নেই। ব্যাংকগুলি থেকেও যতটা দরকার ততটা ‘ক্যাশ’ তোলা যাচ্ছে না। ফলে মজুরি থেকে শুরুর করে লাইট, সাউন্ডসহ নানা ধরনের জিনিসের ভাড়া মেটাতে জেরবার হতে হচ্ছে উদ্যোক্তাদের।

কলকাতার অন্যতম বিখ্যাত ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি ‘ব্লাক আইড কমিউনিকেশন’ জানিয়েছে সরকার ব্যাংকগুলি থেকে প্রতি সপ্তাহে সর্বাধিক ৫০ হাজার রুপি তোলার অনুমতি দিয়েছে। কিন্তু এ অর্থে কাজ চালানো প্রায় অসম্ভব। ভারত সরকারের নিয়ম অনুযায়ী শিল্পীদের বা ডিজেদের সার্ভিস ট্যাক্স রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। অনেক ক্ষেত্রে শিল্পী ও ডিজেদের সেই রেজিস্ট্রেশন নেই। ফলে তারা ‘ক্যাশ’ ছাড়া চেক বা অন্য কোনো মাধ্যমে অর্থ নিতে পারছেন না। যাদের এ রেজিস্ট্রেশন আছে তারা অনেক বেশি অর্থ চাইছেন। ফলে সমস্যা চূড়ান্ত আকার ধারণ করেছে।

এছাড়াও অনুমতি নেওয়ার ক্ষেত্রে পুলিশসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে নগদে অনুমতি বাবদ অর্থ দিতে হয়। সেক্ষেত্রেও সমস্যা হচ্ছে উদ্যোক্তাদের।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৬
এসএস/এএ

 

সাকিবকে নিয়ে তামিমের সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ
সিরাজগঞ্জ এক্সপ্রেসের ইঞ্জিন বিকল, ভোগান্তিতে যাত্রীরা
‘কাটার দরকার নেই, ধানের ন্যায্য মূল্য চাই’
প্রেমিক আটক নিয়ে গ্রামবাসী-পুলিশ তুলকালাম
হারের পর গোমর ফাঁস, মধ্য প্রদেশ কংগ্রেসে দ্বন্দ্ব


এক ম্যাচ দিয়েই ভারতকে বিচার করতে চান না টেন্ডুলকার
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা নিয়োগ
রাজউকের বাধার পরেও উঠে গেলো ৮ তলা ভবন!
মাগুরায় ২ ট্রাকের সংঘর্ষে নিহত দুই 
গাবতলী বাস টার্মিনালে নেই টিকিটপ্রত্যাশীদের ভিড়