সান্তাক্লজ বরণে প্রস্তুত কলকাতার পাঁচতারা হোটেল থেকে বাড়ি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সান্তাক্লজ বরণে প্রস্তুত কলকাতার পাঁচতারা হোটেল থেকে বাড়ি- ছবি: ভাস্কর সদ্দার

walton

কলকাতার এক পাঁচতারা হোটেল লবিতে পিয়ানোতে বেজে চলেছে ‘জিঙ্গেল বেল জিঙ্গেল বেল...” ।গোটা হোটেল-লবি সাজান হয়েছে ক্রিসমাস ট্রি, তারা, ফুল আর সান্তাক্লজের সাজে। ক্রিসমাস ট্রি’র সামনে সাজন উপহারে বাক্সগুলি দেখে মনে হচ্ছে, যেন সান্তাক্লজ সবেমাত্র তার ঝুলি উপুড় করে কলকাতাবাসীর জন্য হাজার মাইল বরফের পথ পেরিয়ে নিয়ে এসেছেন উপহারের ডালি।

php glass

কলকাতা: কলকাতার এক পাঁচতারা হোটেল লবিতে পিয়ানোতে বেজে চলেছে ‘জিঙ্গেল বেল জিঙ্গেল বেল...” ।গোটা হোটেল-লবি সাজান হয়েছে ক্রিসমাস ট্রি, তারা, ফুল আর সান্তাক্লজের সাজে। ক্রিসমাস ট্রি’র সামনে সাজন উপহারে বাক্সগুলি দেখে মনে হচ্ছে, যেন সান্তাক্লজ সবেমাত্র তার ঝুলি উপুড় করে কলকাতাবাসীর জন্য হাজার মাইল বরফের পথ পেরিয়ে নিয়ে এসেছেন উপহারের ডালি।

বিভিন্ন বেকারির কেকের গন্ধ বেকারিগুলির পাঁচিল টপকে পৌঁছে যাচ্ছে পথচলতি মানুষের নাকে। আর সেই গন্ধ জানান দিচ্ছে সময় এসেছে বড়দিনের। আর বড়দিনে উৎসবকে বরণ করে নিতে তৈরি হয়ে রয়েছে কলকাতার মানুষরা। হোটেল-রেস্তোরাঁ থেকে সাধারণ মানুষের বাড়িঘর সব জায়গাতেই খুশির আমেজ।

সান্তাক্লজ বরণে প্রস্তুত কলকাতার পাঁচতারা হোটেল থেকে বাড়ি- ছবি: ভাস্কর সদ্দার

খৃস্টান বাড়িগুলির দরজা খুলতেই জিভে জল আনা খাবারের সুবাস। শুধু কেক নয়, গন্ধের উৎস সন্ধান করতে গেলে দেখা যাবে অনেক বাড়িতেই কেকের সঙ্গে তৈরি হচ্ছে প্যানাটন ব্রেড, জিঞ্জার কুকিজ, স্টলেন ব্রেড ,স্টার কুকিজ থেকে শুরুর করে হরেক রকমের খাবার।

কলকাতার বেকারিগুলোর মধ্যে গ্রেট ইস্টার্ন বেকারি সব থেকে জনপ্রিয় এবং ঐতিহ্যশালী। সঙ্গে আছে ইতিহাসপ্রসিদ্ধ নিউ মার্কেটের 'না হুম কেক শপ'। বেশ কিছু বছর বন্ধ ছিল গ্রেট ইস্টার্ন বেকারি। তবে বর্তমানে ‘ললিত গ্রেট ইস্টার্ন’  নাম নিয়ে নতুন রূপে ফিরে এসেছে এই সংস্থা। এই বছরই প্রথম তারা তাদের বিজ্ঞাপন দিয়েছে বিভিন্ন মাধ্যমে।

সান্তাক্লজ বরণে প্রস্তুত কলকাতার পাঁচতারা হোটেল থেকে বাড়ি- ছবি: ভাস্কর সদ্দার

কর্তৃপক্ষ জানিয়েছেন বড়দিনে তারা ২২ রকমের কেক তৈরি করছেন। যেসবের মধ্যে ৮ রকম কেক একেবারেই নতুন। ললিত গ্রেট ইস্টার্নের কেক শুধু পশ্চিমবঙ্গে নয়, ভারতের অন্যান্য রাজ্যেও জনপ্রিয়। তাই ভিড় সামলাতে হিমসিম খেতে হচ্ছে। অনেক ক্ষেত্রে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলিকে প্রচারের জন্য বেছে নিয়েছেন কেক নির্মাতারা।

সান্তাক্লজ বরণে প্রস্তুত কলকাতার পাঁচতারা হোটেল থেকে বাড়ি- ছবি: ভাস্কর সদ্দার

একই অবস্থা অন্যসব পাঁচতারা হোটেলেও। কেক ছাড়াও চকোবল, ওয়ালনাট ব্রাউনি প্রভৃতির চাহিদাও প্রচুর। কলকাতার অনেক পরিবারই নিজেরা কেক বানান। সেখানেও হেঁসেলে ব্যস্ততা তুঙ্গে। যারা আশপাশের বেকারিতে কেক বানানোর অর্ডার  দিয়েছেন তারাও মাঝেমাঝে খোঁজ নিচ্ছেন সঠিক সময় কেক পাওয়া যাবে কিনা।

ব্যবসায়ীরা জানাচ্ছেন খুচরো সমস্যা থাকলেও বড়দিনের কেনাকটির ভিড় বাড়ছে বাজারগুলিতে। আগামী দিনে আরও বাড়বে বলে অনুমান।

বাংলাদেশ সময়:২০০০ ঘণ্টা, ২২ ডিসেম্বর, ২০১৬
ভিএস/জেএম

‘অম্ল-মধুর ধারণা’ চার মাসে কিছুটা হলেও পরিবর্তন হয়েছে
পুলিশের সঙ্গে বন্দুক যুদ্ধে মাদক চোরাকারবারি নিহত
তিন মাসে সাড়ে ২২ হাজার পর্নো সাইট বন্ধ: মোস্তাফা জব্বার
লোকসভা নির্বাচনে ঐতিহাসিক বিজয়ে মোদীকে জাসদের অভিনন্দন
বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে-জাফর ইকবাল


নকল ও বিক্রয় নিষিদ্ধ ঔষধ জব্দ, ২৪ লাখ টাকা জরিমানা
মার্কিন গায়ক বব ডিলানের জন্ম
ঢাকাস্থ মার্কিন দূতাবাস বন্ধ থাকবে রোববার
খালিদ হোসেনের দাফন সম্পন্ন
খুলনার স্টার জুট মিলে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে