কলকাতায় যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

walton

বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার (১৬ ডিসেম্বর) কলকাতায় উদযাপিত হলো মহান বিজয় দিবস। এ উপলক্ষে কলকাতায় অবস্থিত উপ হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী।

php glass

কলকাতা: বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার (১৬ ডিসেম্বর) কলকাতায় উদযাপিত হলো মহান বিজয় দিবস। এ উপলক্ষে কলকাতায় অবস্থিত উপ হাইকমিশনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পাঠ করা হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী।

নেতাজি ইন্ডোরে চলমান পাঁচ দিনব্যাপী বিজয় উৎসবে শুক্রবারের আলোচনা সভার সভাপতিত্ব করেন উপ হাইকমিশনার জকি আহাদ। 

বক্তব্য রাখেন উপ হাইকমিশনের কাউন্সিলর (ক্রীড়া এবং শিক্ষা) ওমর ফারুখ খান। তিনি মুক্তিযুদ্ধে শহীদ ক্যাপ্টেন হামিদ খানের সন্তান।

এছাড়া বক্তব্য রাখেন মূল আলোচক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।  তিনি মুক্তিযুদ্ধের বিভিন্ন
প্রেক্ষাপট তুলে ধরেন। মুক্তিযুদ্ধ চলাকালে বিভিন্ন অঞ্চলের ঘটনা, নারীদের আত্মত্যাগ সম্পর্কে বহু করুণ ঘটনা তুলে ধরেন, এতে দর্শকরা
আবেগ আপ্লুত হয়ে পরেন।সংগীত পরিবেশন

এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বাংলাদেশের ছাত্রছাত্রীরা নৃত্য পরিবেশন করেন। সংগীত পরিবেশন করেন আফরোজ রেবা, অনিমা মুক্তি এবং কুমার বিশ্বজিৎ।

নেতাজি ইন্ডোর ছাড়া শুক্রবার বিজয় দিবস পালন করেন ভারতীয় সেনাবাহিনী। কলকাতার ফোর্ট উইলিয়ামে আবদুল মতিন (এমপি)-এর নেতৃত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সেনাবাহিনীসহ মোট ৭২ জন।

অনুষ্ঠানে শহীদ বেদীতে মাল্যদানের মাধ্যমে শহীদদের স্মরণ করা হয়। হেলিকপ্টার থেকে পুষ্প বৃষ্টি করা হয়। বিশেষ সম্মান জানানো হয়
মুক্তিযোদ্ধাদের।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
ভিএস/জেডএস

মারা গেলো সোনাগাজী থেকে উদ্ধার হওয়া চিত্রা হরিণটি
সিলেটে ১১ হাজার পিস ইয়াবাসহ ট্রাকচালক আটক
ঈদ সামনে রেখে নগরীতে বেড়েছে মৌসুমি ভিক্ষুকের সংখ্যা
গুণগতমান উন্নয়ন ব্যতীত বোনাস শেয়ার ঘোষণা করা যাবে না
২ হাতের কব্জি ফেলে দিয়েও বাঁচতে চান বাজানদার


শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার
চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা