ভারতে সরকারি অফিসের ছাদে সৌরবিদ্যুৎ উৎপাদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের সৌরশক্তি নিগম (এসইসিআই) ২০২২ সালের মধ্যে সরকারি বেসরকারি ভবনের ছাদে ৪০ গিগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। শনিবার (১০ ডিসেম্বর) ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরো’র তরফে এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

php glass

আগরতলা: ভারতের সৌরশক্তি নিগম (এসইসিআই) ২০২২ সালের মধ্যে সরকারি বেসরকারি ভবনের ছাদে ৪০ গিগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।

শনিবার (১০ ডিসেম্বর) ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরো’র তরফে এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কেন্দ্রীয় সরকারি মন্ত্রক ও দফতরের ছাদে ইতিমধ্যে এক‍হাজার মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সৌরবিদ্যুৎ উৎপাদন প্যানেল বসানোর টেন্ডারের সূচনা করা হয়েছে। বিশ্বের বড় মাপের সৌরবিদ্যুৎ প্রকল্পগুলোর মধ্যে অন্যতম একটি বড় প্রকল্প হল এসইসিআই’র এ ছাদ সৌরবিদ্যুৎ উৎপাদন।

এর আগে সৌরশক্তি নিগম ‘এসইসিআই’ আবাসিক প্রাতিষ্ঠানিক এবং সামাজিক ক্ষেত্রের পাকা বাড়ির ছাদে ৫শ’ মেগাওয়াট ক্ষমতার প্ল্যান্ট বসানোর লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। এর প্রেক্ষিতে ইতিমধ্যেই কয়েকটি সরকারি প্রকল্পে ৫৪ মেগাওয়াট ক্ষমতার সৌরশক্তির প্ল্যান্ট সংস্থাপন করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সৌরবিদ্যুৎ পরিচ্ছন্ন এতে কোন ধরণের পরিবেশ দূষণ ঘটায় না এবং যা বিশ্ব উষ্ণায়ণ মোকাবেলায় একটি বড় ও কার্যকরী ভূমিকা গ্রহণ করে। ফলে বিশ্বের বিভিন্ন দেশেও সৌরবিদ্যুৎ উৎপাদনের বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬।
এসসিএন/এসআরএস/আরআই

কা‌লিয়াকৈরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত
হবিগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি
জাউ ভাত খেয়ে বেঁচে আছেন খালেদা জিয়া: রিজভী
জকোভিচকে হারিয়ে ইতালিয়ান মাস্টার্স জিতলেন নাদাল 
পাঁচ নদীর দখল-দূষণ রোধে মাস্টারপ্ল্যান হচ্ছে


শেখ হাসিনাকে বরণ করতে অপেক্ষা করছে জাপান: রাষ্ট্রদূত
শ্রীমঙ্গলে চা মৌসুমের প্রথম নিলাম 
চার সংবাদমাধ্যমে জেলা পর্যায়ে সাংবাদিকতার সুযোগ
দেড়কেজি মুরগির দামে এক কেজি ফুলকপি
বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিস: টিকিট আছে, যাত্রী নেই