php glass

উত্তরের জেলাগুলোর সীমান্তে কাঁটাতারের বেড়া পেরিয়ে ভোট দিলেন ভারতীয়রা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গতকাল সোমবার পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলোর ৫৪টি আসনের নির্বাচনে ভোট দিয়েছেন বাংলাদেশ সীমান্তের মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন কাঁটা তারের বেড়ার ওপাড়ের ভারতীয়রা।

কলকাতা: গতকাল সোমবার পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলোর ৫৪টি আসনের নির্বাচনে ভোট দিয়েছেন বাংলাদেশ সীমান্তের মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন কাঁটা তারের বেড়ার ওপাড়ের ভারতীয়রা।

দার্জিলিং জেলার শিলিগুড়ি থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে ফুলবাড়ি সীমান্তে চম্পাগাছ গ্রাম। প্রায় ৩৫ঘর, জনসংখ্যা ১৭০ জন। প্রত্যেকের কাছে রয়েছে বিএসএফের পরিচয়পত্র।

নির্দিষ্ট সময়ে কাঁটাতারের বেড়ার গেট খুললে এরা মূল ভূখ-ে প্রবেশ করেন। পড়াশোনা থেকে চিকিৎসা, রেশন তোলা, নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতেও নিষেধাজ্ঞার বেড়া অতিক্রম করতে হয় তাদের।

সোমবার সকাল থেকেই ফুলবাড়ি বিএসএফ ক্যাম্পে পরিচয়পত্র জমা দিয়ে একইভাবে ভোট দিয়েছেন বীরেন রায়, আজিমুদ্দিন মিঞা, আইভি খাতুন, মুহম্মদ আবদুলরা। ভোট দিতে তারা এসেছিলেন ডাবগ্রাম ফুলবাড়ি কেন্দ্রে।

্একই চিত্র দক্ষিণ দিনাজপুর জেলার হিলি সীমান্তে নীচা গোবিন্দপুর, জামালপুর, উঁচা গোবিন্দপুর ও হাঁড়িপুকুরের।

উঁচা গোবিন্দপুরের বাসিন্দা ৯০ বছর বয়স্কা মনমোহিনী দাস এদিন লাঠি ভর দিয়ে ভোট দিতে যান। বলেন,‘ আমাদের সব আছে, কিন্তু এই একটা দিন স্বাধীনতার স্বাদ পাওয়ার জন্য ভোট দিতে যাই।’

অন্যদিকে ছিটমহলের মর্যাদার দাবিতে ভোট দিলেন বিবাহসূত্রে ছিটমহলের বাসিন্দা এবারের নির্বাচনে কুচবিহার জেলার দিনহাটা কেন্দ্রে ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় কমিটির প্রার্থী ময়মনা খাতুন।

ভোট দিয়ে বেরিয়ে এসে ময়মনা বলেন, আমরা চাই ছিটমহলের সুষ্ঠু সমাধান। রাষ্ঠ্রীয় কাঠামোর মধ্যে জীবনযাপনের সুযোগ। ছিটমহলের বাসিন্দাদের মুক্তির জন্যই আমাদের ভোট দেওয়া।’

ভারতীয় সময়: ১৭৫০ঘন্টা, এপ্রিল ১৯, ২০১১

সিয়াচেনে তুষারধসে ৪ সেনা সদস্যসহ নিহত ৬
ছোটপর্দায় আজকের খেলা
মাদ্রাজি ওলচাষে লাভবান কৃষক
‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা


নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি
চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ