php glass

ঈশপের অনুগল্প

অসুস্থ সিংহ ও চালাক শিয়াল

অনুবাদ: ফারাহ্ মাহমুদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

এক বনে বাস করতো একটি সিংহ। বয়স হওয়ায় এক সময় শরীর দুর্বল হয়ে পড়ে তার। আগের মতো আর শিকার করার শক্তি নেই শরীরে। খাবার জোগাড় করে বেঁচে থাকা তাই কঠিন হয়ে পড়লো তার জন্য। কী করবে ভাবতে ভাবতে খাবার জোগাড় করার জন্য দারুণ এক ফন্দি আঁটলো সে।

নিজের ডেরায় ঢুকে অসুস্থ হওয়ার ভান ধরে শুয়ে থাকলো। এদিকে বনের রাজা সিংহ অসুস্থ হওয়ায় পুরো বনে সাড়া পড়ে গেলো। বনের অন্য পশুরা একে একে সিংহের ডেরায় এসে তার প্রতি সমবেদনা জানাতে লাগলো। যখনই কোনো পশু সিংহের খোঁজ নিতে তার ডেরায় আসে, তখনই সিংহ তাকে ধরে খেয়ে ফেলে। এভাবে বন থেকে পশুর সংখ্যা দিন দিন কমতে শুরু করলো। 

সিংহওই বনে বাস করতো এক খেঁকশিয়াল। সে ছিল অনেক চালাক। বন থেকে পশুর সংখ্যা কমতে থাকায় সে বুঝতে পারলো সিংহ তাদের খেয়ে ফেলেছে। একদিন সে সিংহের সঙ্গে দেখা করতে তার ডেরায় গেলো। তারপর, সিংহ থেকে নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে জিজ্ঞেস করলো, কেমন আছেন? 

উত্তরে সিংহ বললো, আমার শরীরের অবস্থা খুব একটা ভালো নয়। কিন্তু তুমি অতো দূরে দাঁড়িয়ে আছো কেনো? ভেতরে এসো, গল্প করি। উত্তরে শিয়াল বললো, আমি এখানেই ভালো আছি। এদিকে আসার সময় খেয়াল করে দেখলাম, আপনার ডেরায় প্রবেশের রাস্তায় অনেকগুলো পায়ের চিহ্ন থাকলেও ডেরা থেকে বের হওয়ার কোনো চিহ্ন নেই। একথা বলে শিয়াল উল্টো ঘুরে চলে গেলো। 

শিক্ষণীয় বিষয়: বুদ্ধিমান তারাই যারা অন্যের দুর্ভাগ্য দেখে নিজে সতর্ক হয়। 

...বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯ 
এফএম/এএ

মরুর বুকে বাঘের গর্জন
রহস্যঘেরা বিস্ফোরণ, চুলার ওপর এখনো তরকারি!
রাতে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক!
বরিশাল আদালতের সহকারী সেরেস্তাদার সাময়িক বহিষ্কার
তামিম-মাশরাফির সঙ্গে ঢাকায় আফ্রিদি


জেনে নিন বিপিএলে কে কোন দলে
বিয়ের দাবি করায় নির্যাতনের শিকার মা-মেয়ে
‘কেউ হতাশ হবেন না, রাষ্ট্র সবার দায়িত্ব নিচ্ছে’
আঙ্কারায় শুরু হচ্ছে বাংলাদেশ-তুরস্ক অর্থনৈতিক কমিশন সভা
রাজধানীতে লিফটচাপায় যুবকের মৃত্যু