php glass

রহস্য দ্বীপ (পর্ব-৫৪)

মূল: এনিড ব্লাইটন; ভাষান্তর: সোহরাব সুমন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রহস্য দ্বীপ

walton

[পূর্বপ্রকাশের পর]
বাচ্চাদের খুব রাগ হয়। কিন্তু সৈকতটা তাদের নিজেদের ও তারা এটাকে ভালোবাসে। প্রতিদিন খাবার পর ওরা খুব সতর্কতার সঙ্গে জায়গাটা পরিষ্কার করে পরিপাটি আর সুন্দর করে রাখে। এখন বেড়াতে আসা কিছু ভয়ঙ্কর লোক এখানে এসে মাত্র একবেলা খাবার খেয়েই জায়গাটাকে একেবারে একটা ভাগাড়ে পরিণত করে ফেলেছে!

‘আর ওরা সবাই বয়সে অনেক বড়!’ বিরক্ত হয়ে, জ্যাক বলে। ওদের অনেক বেশি জানার কথা। কেনো ওরা ওদের আবর্জনা সব সঙ্গে নিয়ে গেলো না?

এমন সুন্দর একটা জায়গায় যারা এভাবে ময়লা-আবর্জনা ফেলে যেতে পারে তারা নিজেরাও আবর্জনাময় লোক! ক্ষেপে গিয়ে কথাটা বলার সময় পেগি প্রায় কেঁদে ফেলে। ভালো লোকেরা কখনও এমন কাজ করতে পারে না। ইচ্ছে হচ্ছে এধরনের লোকেদের একটা ডাস্টবিনে ফেলে তারপর ওদের ওপর ওদের নোংরা ময়লা-আবর্জনা সব ফেলিÑ এরপর কি আমি সেটার ঢাকনাটাও পেটাতে শুরু করবো না!

সবাই হেসে ওঠে। কথাটাকে কৌতুকের মতো লাগে। তবে ওদের বেলাভূমিটা এভাবে নোংরা করায় সবাই খুব ক্ষেপে আছে। আমি আবর্জনা সব কুড়িয়ে এনে পুড়িয়ে ফেলছি, মাইক বলে। এক মিনিট, জ্যাক বলে। কাজে লাগতে পারে এমন কিছু খুঁজে দেখতে হবে।

কি! বাসি কলার ছিলকা, আর কমলার খোসা! মাইক চেঁচিয়ে ওঠে। ওসব দিয়ে তো আর পুডিং বা অন্যকিছু বানাবার কথা ভাবছ না, তাই না জ্যাক!

না,” দেঁতো হাসি হেসে, জ্যাক বলে। তবে যদি টিন, খালি কার্টন আর ফাঁকা সিগারেটের প্যাকেটটা আমরা গুহার কাপ-বোর্ডে রেখে দিই তাহলে পরেরবার কেউ আসলে সেসব সৈকতের ওপর নিয়ে রেখে আসতে পারবোÑ আর তখন, ওরা আমাদের আগুনের অবশিষ্ট বা টুকরো রশি বা এরকম কিছু দেখতে পাবার পর আমাদের খোঁজার কথা চিন্তা করবে না, ভাববে কেউ বুঝি ঘুরতে এসেছে!

বুদ্ধিটা দারুণ, জ্যাক!, সবাই চেঁচিয়ে ওঠে। 

তুমি বুদ্ধিমানের মতো চিন্তা-ভাবনা করতে সত্যিই ওস্তাদ, আগুন জ্বালাতে ব্যস্ত, পেগি বলে। খুব ক্ষুধা লাগায়, দাউ দাউ করে আগুন লাগার শব্দে সবাই খুব খুশি হয়। পেগি সামান্য দুধ সিদ্ধ বসায়। মনে হচ্ছে সে সবার পান করার জন্য কোকা বানাচ্ছে। 

মাইক সিগারেটের প্যাকেট, টিন ও কাঠের কার্টনটা তুলে নেয়। সে লেকের জলে কার্টন আর টিনটা ধোয় এবং তারপর জিনিসগুলো গুহার কাপবোর্ডে তুলে রাখতে যায়। জিনিসগুলো একদিন কাজে লাগবে! নোরা নাস্তার জন্য পাঁচটা ডিম নিয়ে আসে। পেগি জ্যাকের ছিপ দিয়ে ধরা দুটা ট্রাউটের সঙ্গে সেগুলো ঝলসাতে শুরু করে। মজাদার একটা গন্ধ বেরিয়েয় আসে!

চলবে....

ইচ্ছেঘুড়ি

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
এএ

অবৈধ সম্পদ অর্জন, তাসফিয়ার বাবার নামে দুদকের মামলা
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯
হাইকোর্টে সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই
ওয়ারীতে রঙ বাংলাদেশ-এর নতুন শাখা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ


হত্যা মামলা: ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
ইংল্যান্ড ম্যাচের আগের রাতে আফগান ক্রিকেটারদের হাতাহাতি
ছোটপর্দায় আজকের খেলা
যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু
অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু