php glass

রহস্য দ্বীপ (পর্ব-৪২)

মূল: এনিড ব্লাইটন; ভাষান্তর: সোহরাব সুমন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রহস্য দ্বীপ

walton

খুব চমৎকার ছোট্ট একটা দ্বীপ। চারদিকে জলের কিনারা ঘেঁষে ঘন বন। মাঝখানে দাঁড়িয়ে থাকা রোদ্দুরময় উষ্ণ ঢালু পাহাড় ঘিরে খরগোশের আনাগোনা আর এখানে সেখানে ওদের গর্ত। পাহাড়ের ওপাশে সবুজ মাঠটা বুনো ফুলে ছাওয়া, আর চারপাশের ঝোপে পাখিদের কলকাকলি। শিশুরা পাহাড়ের অন্ধকার গুহায় উঁকি দেয়, কিন্তু সঙ্গে আলো না থাকায় ভেতরে ঢোকা হয় না।

যেখানে বুনো রাজবেরি পাওয়া যাবে আমি তোমাদের সেখানে নিয়ে যেতে চাই, জ্যাক বলে। সে ওদের পাহাড় ঘুরে পশ্চিমে নিয়ে আসে এবং সেখানে আলো ঝলমল রোদে, শিশুরা থোকা থোকা জট পাকানো ঘন রাজবেরি দেখতে পায়।

জ্যাক! কতগুলো এরই মধ্যে পেকে টসটস করছে!” আনন্দে আত্মহারা হয়ে, নোরা চেঁচিয়ে ওঠে। সে পেকে লাল হয়ে থাকা থোকাগুলো দেখায়। বাচ্চারা ঝোপ জঙ্গল ঠেলে যে যার মতো পথ করে রাজবেরি পাড়তে শুরু করে। কী মিষ্টি আর রসালো! প্রতিদিন মাখনের সঙ্গে খাবার জন্য কিছুটা নিয়ে যাওয়া যাবে, পেগি বলে। আমি গরুর দুধ থেকে মাখন তুলে রাখব, আর রাতের খাবারে আমরা মাখন আর রাজবেরি খাব। ওহহহহ্!
ওহহহহ্! দ্রুত খেতে খেতে সবাই বলে ওঠে।
এই দ্বীপে কি বুনো স্ট্রবেরিও পাওয়া যায়? নোরা জানতে চায়।

হুম, জ্যাক বলে। কিন্তু অনেক দেরিতে ধরবে। আগস্ট, সেপ্টেম্বরের দিকে আমরা ওগুলো খুঁজতে আসব।
আমার মনে হচ্ছে দ্বীপটা সত্যিই খুব চমৎকার, চেহারায় সুখী একটা ভাব ফুটিয়ে তুলে, পেগি বলে। আমাদের নিজেদের চমৎকার একটা বাড়ি, মুরগি, গাভী, বুনো ফলের ভাণ্ডার আর আছে, প্রতিদিন পান করবার জন্য অঢেল স্বাদুপানি!

গরমকাল বলে এখন এমন মনে হচ্ছে, জ্যাক বলে। শীতের বাতাস বইতে শুরু করলে কোনো কিছুই আর তখন এমন চমৎকার বলে মনে হবে না! তবে শীত আসতে এখনও অনেক দেরি।

ওরা টিলার পাথুরে পশ্চিমঢাল বেয়ে পাহাড়ে ওঠে। একেবারে ওপরে বিশাল একটা শিলাখণ্ডের কাছে এসে সেটার ওপর বসে। পাথরটা এতটাই গরম ছিল যে একটু হলেই ওরা পুড়তে বসেছিল। নিচে অনেক দূরে ওদের জ্বালানো আগুন হতে নীলচে ধোঁয়ার কুণ্ডলি উড়ে আসতে দেখা যায়।

চলবে...

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এএ

আবার ‘জাদু’ দেখানোর সুযোগ টাইগারদের সামনে
মাকে হত্যার পর মেয়েকে ধর্ষণ: বখাটে সাগরের স্বীকারোক্তি
বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়াম কেনার প্রস্তাব অনুমোদন
খুলনায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
‘পরিবহন সেবার জন্য, মানুষকে জিম্মি করার জন্য নয়’


আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
সিএনজিচালক হাসমত হত্যায় ৮ ছিনতাইকারীর ৬০ বছর কারাদণ্ড
গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো অজ্ঞাত যুবকের
দ্বিতীয় পদ্মা সেতুর কাজ শুরু করার দাবি
জান্নাতিকে পুড়িয়ে হত্যার ঘটনায় রিমান্ডে আসামিরা