মালয়েশিয়ার মসজিদে দরিদ্রদের জন্য চালের এটিএম বুথ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়ার মসজিদে দরিদ্রদের জন্য চালের এটিএম বুথ। ছবি : সংগৃহীত

walton

এটিএম বুথকে বলা হয় ‘টাকার মেশিন’। কারণ এটিএমের মাধ্যমে দিন-রাতের চব্বিশ ঘণ্টার যেকোনো সময় ব্যাংকের অর্থ উত্তোলন করা যায়। সারা বিশ্বে এটিএম অর্থ তোলার মাধ্যম হলেও মালেশিয়ায় এবার এটিএম চালু হতে যাচ্ছে অন্য রকম সেবা দেওয়ার লক্ষ্যে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, মালয়েশিয়ার একটি মসজিদ-কর্তৃপক্ষ সেদেশের দরিদ্রদের সহায়তার জন্য একটি এটিএম বুথ চালু করতে যাচ্ছে। তবে এটি সম্পূর্ণ ভিন্ন ও অভিনব। আর তা হলো, বুথটি দরিদ্রদের চালের সহায়তা দেবে। কোনো গরিব-দুস্থের প্রয়োজন পড়লে এটিএম বুথ নিয়মমাফিক তাদের চাল-সেবা দেবে। 

জানা গেছে, চাল সংগ্রহের জন্য ব্যবহারকারীরা মেশিনের সেন্সরে একটি কার্ড ট্যাপ করলে মেশিনটি এটিএমের বেসে একটি সংগ্রহ বিন্দুর মাধ্যমে দুই কেজি করে চাল বিতরণ করবে।

বুথটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে চাল প্রদানে সক্ষম হবে এবং চাল দিতে যাওয়া এটিই  প্রথম এটিএম। বর্তমানে বুথটি চালু করা হলেও চলতি মাসের শেষের দিকে সম্পূর্ণভাবে উদ্বোধন করা হবে।

রাজধানী কুয়ালালামপুরের আল-আকরাম মসজিদে চালু হতে যাওয়া বুথটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছে, সেদেশের ‘ফেডারেল টেরিটরিস ইসলামিক রিলিজিয়াস ডিপার্টমেন্ট’।

আল-আকরাম মসজিদের একজন মুখপাত্র জানান, দরিদ্রদের সাহায্যের জন্য দাতাদের দানকৃত কিংবা জাকাত আদায়ে দেওয়া অর্থগুলো সঞ্চয় করে রাখা হবে। তাদের বিভিন্নভাবে সহযোগিতা করার পাশাপাশি চালের সহায়তাও দেওয়া হবে। আর এ ধরনের এটিএম বুথ এর আগে ইন্দোনেশিয়ায় চালু হয়েছে। সেখানে ভালো জনপ্রিয়তাও পেয়েছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: চাল ইসলাম
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে


চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও